ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

লন্ডনে যেতে চান বেগম জিয়া, নির্বাসিত দলে পরিণত হচ্ছে বিএনপি!

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০২০  

দুর্নীতি মামলায় দণ্ডিত বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া উন্নত চিকিৎসা নিতে লন্ডন যাওয়ার যুক্তি দেখিয়ে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় জামিন চেয়ে আবারো হাইকোর্টে আবেদন করেছেন। মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় খালেদা জিয়ার আইনজীবী সগীর হোসেন লিয়ন এ আবেদনটি করেছেন বলে জানা গেছে। জামিন পেলে তিনি উন্নত চিকিৎসার জন্য লন্ডনে যাবেন এবং তারেক রহমানের বাসায় থাকবেন বলেও কিছু সূত্র নিশ্চিত করেছে।

গুঞ্জন উঠেছে, দণ্ডিত তারেক রহমানের সাথে লন্ডনে বেগম জিয়া যোগ দিলে বিএনপি পুরোপুরি বিদেশনির্ভর রাজনৈতিক দলে পরিণত হবে। দলে ভারপ্রাপ্ত চেয়ারম্যানের সাথে চেয়ারপারসনের বিদেশে বসে রাজনীতি বিএনপির জন্য ক্ষতিকারক হবে। রাজনৈতিক ইস্যুতে এক জায়গা থেকে দু‘জন দলীয় প্রধানের বিভক্তিপূর্ণ আদেশ, নির্দেশ দেশে মির্জা ফখরুলদের নাকানি-চুবানি খেতে হবে বলেও কথা উঠছে। মা-ছেলের বিদেশযাত্রায় বিএনপি দেশে নেতৃত্ব ও অভিভাবকহীন দলে পরিণত হবে এবং ধীরে ধীরে দলটি ক্ষয়িষ্ণু রাজনৈতিক দলে পরিণত হবে বলেও শঙ্কার কথা বলছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

এদিকে বিএনপির একাধিক দায়িত্বশীল গোপন সূত্র বলছে, লন্ডনে যাওয়ার কথা বলে বেগম জিয়ার জামিন চাওয়াটা ঠিক হয়নি। তিনি যদি বিদেশ চলে যান তবে বিএনপি সম্বলহীন হয়ে পড়বে। কারণ অনলাইনভিত্তিক রাজনীতি করে শক্তিশালী বিরোধী দলের বিপক্ষে রাজনীতি করাটা তখন বিএনপির জন্য প্রায় অসম্ভব হয়ে পড়বে। কারণ, গত দুই বছরে তারেক রহমানের স্কাইপকেন্দ্রিক রাজনীতি বিএনপির চরম ক্ষতি করেছে বলে মনে করছে দলের বৃহৎ একটি অংশ। বেগম জিয়া বিদেশে চলে গেলে বিএনপির অস্তিত্ব চরম সংকটে পড়বে। কারণ বিদেশ থেকে সঠিকভাবে দল পরিচালনা করা যে সম্ভব নয় সেটি গত দু’বছরে তারেক রহমানের কিছু বিতর্কিত সিদ্ধান্ত প্রমাণ করেছে। তাই ব্যক্তিগত স্বার্থে বেগম জিয়ার দেশত্যাগ করাটা বিএনপির রাজনীতির জন্য বিষপানের মতো হবে বলেও মনে করছেন তারা।

অন্যদিকে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বেগম জিয়া ও তারেক রহমানের অনুপস্থিতি বিএনপিকে খুব বেশি ভোগাবে না। কারণ দুজনের অনুপস্থিতি মানিয়ে নিয়েছে দলটির বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীরা। মা ও ছেলের কারণে আজকে দলটিকে বিতর্কের মুখে পড়তে হয়েছে। তাই দেশে যদি বিএনপিকে নতুন করে রাজনীতিতে ঘুরে দাঁড়াতে হয় তবে বিতর্কিত নেতৃত্বকে সাময়িক আড়াল করতেই হবে। সেক্ষেত্রে বেগম জিয়ার লন্ডনে পাড়ি দেয়ার সিদ্ধান্ত বিএনপিকে অন্তত জনগণের অভিশাপ থেকে রক্ষা করতে পারে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর