ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

লবণ দিয়ে জুতা থেকে গন্ধ দূর করুন সহজেই

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১৮ জুলাই ২০১৯  

রান্নায় স্বাদ বাড়ানো ছাড়াও লবণ এর বিভিন্ন উপকারিতা আছে। এমনই দশটি অদ্ভুত উপায় জেনে নিন। যা আপনার দৈনন্দিন জীবনে অবশ্যই কাজে লাগবে-
১) আর্টিফিসিয়াল ফুল পরিষ্কার করতে : 
বাড়ি সাজানোর জন্য অনেকেই বাড়িতে নকল ফুল রাখে। কিন্তু তা পরিষ্কার করা খুবই কঠিন কাজ | কিন্তু লবণের সাহায্যে আপনি তা মুহূর্তেই পরিষ্কার করতে পারেন। একটা বড় জিপ লক ব্যাগে ফুল আর এক মুঠো লবণ দিয়ে জিপ লাগিয়ে দিন। এরপর দ্রুত সেই ব্যাগ ঝাঁকান। মুহূর্তের মধ্যে দেখবেন ফুলের রং পাল্টে নতুনের মতো হয়ে যাচ্ছে।

২) কাপড় থেকে দাগ মুছতে : 
জামার দাগ পড়া স্থানে অল্প লবণ ছিটিয়ে দিন। বেশিরভাগ দাগটাই দেখবেন উঠে যাবে। এছাড়াও ঘামের হলুদ দাগ উঠাতে এক চা চামচ লবণ হালকা গরম জলে মিশিয়ে সেই হলুদ দাগের অংশ ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ রেখে একটা ব্রাশের সাহায্যে দাগ তুলে ফেলুন |

৩) মৌমাছির কামড় সারিয়ে দেয় : 
মৌমাছি কামড়ালে প্রথমে হুল বের করে নিন। এরপর সেই জায়গায় লবণ আর পানি দিয়ে তৈরি পেস্ট লাগিয়ে নিন। একেবারে শুকিয়ে যেতে দিন। এর ফলে ব্যথা আর ফোলা দুই কমবে। অন্য কোনো পোকা কামড়ালেও এই কাজটি করতে পারেন।

৪) ঝাঁটার আয়ু বাড়ায় : 
নতুন ঝাঁটা ব্যবহার করার আগে তা গরম লবণ পানিতে ২০ মিনিট ভিজিয়ে রাখুন। এরপর ভালো করে শুকিয়ে নিয়ে ব্যবহার করা আরম্ভ করুন।

৫) ডিম কতটা ফ্রেশ তা পরীক্ষা করে দেখুন : 
ঠান্ডা পানিতে ২ টেবিল চামচ লবণ মিশিয়ে নিন। এরপর সেই বাটিতে ডিম রাখুন। যদি দেখেন ডিম বাটির নীচে তলিয়ে গেছে তাহলে তা ফ্রেশ। আর ওপরে ভাসলে তা বহুদিনের পুরনো। এছাড়াও ডিম সেদ্ধ করার সময় তাতে অল্প লবণ মিশিয়ে দিলে ডিমের খোসা ছাড়ানো অনেক সহজ হয়ে যায়।

৬) কফির তেতোভাব কমাতে সাহয্য করে : 
ভুল করে বেশি কফি মিশিয়ে দিলে তার স্বাদ তেতো হয়ে যায়। এমনটা হলে কাপে অল্প পরিমাণ লবণ মিশিয়ে নিন। দেখবেন তেতোভাব অনেক কমে গেছে। এছাড়াও আইস কিউবে নুন মিশিয়ে তার সাহায্যে টেবিল থেকে সহজেই কফির দাগ তুলে ফেলুন |

৭) জুতার দুর্গন্ধ দূর করুন : 
বিশেষত পা ঢাকা জুতা থেকে দুর্গন্ধ বেরোয়। এই দুর্গন্ধ দূর করতে জুতাতে খানিকটা লবণ দিয়ে তা ঝাঁকিয়ে নিন। দেখবেন সব গন্ধ চলে গেছে।

৮) আপেল আর আলু তাজা রাখুন : 
কিছুক্ষণ আপেল বা আলু কেটে রাখলে তা লাল হয়ে যায়। এটা সহজেই এড়ানো যায় যদি আপনি কাটা আলু বা কাটা আপেল লবণ জলে ভিজিয়ে রাখেন তো।

৯) সহজেই ইস্ত্রি পরিষ্কার করুন : 
দীর্ঘদিনের ব্যবহারে আয়রন বা ইস্ত্রিতে খয়েরি ছোপ পড়ে। এই দাগ অনেক সময় ইস্ত্রি করার সময় কাপড়ে লেগে যায়। এই দাগ উঠাতে খানিকটা লবণ নিয়ে দাগের ওপর ঘষুন। দেখবেন সহজেই দাগ উঠে গেছে।

১০) ভাঙা ডিম সহজেই তুলে ফেলুন : 
হাত ফসকে ডিম মাটিতে পড়ে গিয়ে ভেঙে যায়। সেই ভাঙা ডিম মাটি থেকে তোলা কিন্তু বেশ কঠিন ব্যাপার। এরপরের বার এমনটা হলে ভাঙা ডিমের ওপর খানিকাটা লবণ ছড়িয়ে দিন। ২০ মিনিট রাখুন দেখবেন খুব সহজেই তা মুছে ফেলতে পারছেন।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর