ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

লাশ কবরে যেভাবে রাখবেন

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১৭ অক্টোবর ২০১৯  

আমাদের গ্রাম দেশে অনেক অনেক ভুল প্রচলন রয়েছে। যেগুলোর ভিত্তি কোরআন বা হাদিসে নেই। এমন কী কোনো কোনো ক্ষেত্রে সেই প্রচলনকেই কোরআন হাদিসের ওপর প্রাধান্য দেয়া হয়। বলা হয়- আমাদের বাপদাদারা এরকম করে আসছে। যেমন শবে বরাতের মিষ্টি বিতরণ হালুয়া রুটি আতশবাজি। এই সবই ভুল ও শরিয়তে এর কোনো ভিত্তি নেই। আকাবির আসলাফদের থেকে প্রমাণ নেই। আগেকার মানুষ এমন করতো, আমাদের পূর্বপুরুষরা এরকম করতো’ এই টাইপের কথা বলে প্রকৃত বিষয় সামনে আসলেও ওই প্রচলনের দিকে ধাবিত হতো। 

এরকম একটি প্রচলন হলো লাশকে কবরে রাখার পর শুধু চেহারাকে কেবলামুখী করে দেয়া। অথচ সুন্নত পদ্ধতি হলো, মাইয়্যেতকে কবরে ডান কাত করে শুইয়ে সিনা-চেহারা কেবলার দিকে করে রাখা। প্রয়োজনে মাইয়্যেতকে পূর্বের দেয়ালের সঙ্গে ঠেক লাগিয়ে রাখবে। যেন মাইয়্যেতকে সহজে ডান কাত করে রাখা যায়। কিন্তু চিত করে শুইয়ে শুধু চেহারা কিবলার দিকে ঘুরিয়ে রাখলে তা সুন্নত সম্মত হবে না। এমনটাই বলছেন প্রসিদ্ধ তাবেয়ি ইব্রাহিম নাখায়ি (রহ.)।

اسْتَقْبِلْ بِالْمَيِّتِ الْقِبْلَةَ

অর্থাৎ মায়্যেতকে কিবলামুখী করে রাখো।

হজরত সুফিয়ান (রহ.) বলেন-

يَعْنِي عَلَى يَمِينِهِ كَمَا يُوضَعُ فِي اللّحْدِ

অর্থাৎ: ডান কাতে রাখো, যেমনিভাবে লাহদ কবরে রাখা হয়। (মুসান্নাফে আবদুর রাযযাক, হাদিস ৬০৬০)

সুতরাং সুন্নত মতো লাশ কবরে রাখতে হলে আগ থেকেই ভাবতে হবে এবং সেই ভাবে কবর করতে হবে।
 
এমনভাবেই কবর খনন করা যাতে করে লাশকে সহজভাবে কেবলামুখী করা যায় ও রাখা যায়। যেমন, কোনো কোনো এলাকায় দেখা যায়, স্বাভাবিকভাবে কবর খনন শেষে কবরের ফ্লোরের মাঝ বরাবর কবরের মতো করেই চিকন করে এক বিঘত পরিমাণ গভীর করে খনন করা হয়, ফলে লাশকে সহজেই কাত করে কিবলামুখী করে শোয়ানো যায়। মূলত কথা হলো, কেবলামুখী করার জন্য কবর খননের সময় বিজ্ঞ লোক থাকা চাই।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর