ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

শুকুরের খামারের পাশে যা আছে জানলে চমকে উঠবেন

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০১৯  

মর্গের চারপাশে ময়লা-আবর্জনার বাগাড়, রয়েছে শুকরের খামার। হাসপাতালের পাশে মর্গ থাকার কথা থাকলেও চাঁদপুরে এর উল্টো চিত্র দেখা যায়। শহরের কাজী নজরুল ইসলাম সড়কে অবস্থিত ২৫০ শয্যার জেনারেল হাসপাতালের মর্গটি অবস্থিত দুই কিলোমিটার দূরে স্বর্ণখোলা রোডে। আশপাশে শুকরের বিচরণ আর দূষিত ময়লা আবর্জনায় ভরা পরিবেশেই চিকিৎসকরা ময়নাতদন্তের মত গুরুত্বপূর্ণ কাজ করছেন।

শহরের স্বর্ণখোলা রোড়ে গিয়ে দেখা যায়, জরাজীর্ণ একটি ভুতুড়ে ভবনে চাঁদপুর জেনারেল হাসপাতালের মর্গটি। হাসপাতাল থেকে দুই কিলোমিটার দূরে অবস্থিত মর্গটিতে ময়নাতদন্তের জন্য কোনো সুব্যবস্থা নেই। এতে দূর্ভোগ পোহাচ্ছে চিকিৎসকসহ ভুক্তভোগীর আত্মীয়-স্বজন। দূরত্ব আর নানা সংকটে ময়নাতদন্তের কার্যক্রম ব্যাহত হচ্ছে। মর্গে আধুনিক যন্ত্রপাতির অভাব, ময়লা-আবর্জনা সমস্যা ও ভেন্টিলেশন ব্যবস্থা না থাকায় এর প্রভাব পড়ছে ময়নাতদন্তের রিপোর্টেও।

চাঁদপুর জেনারেল হাসপাতালের সূত্রানুযায়ী, অপরিকল্পিতভাবে তৈরি মর্গে পর্যাপ্ত লোকবল নেই। আধুনিক যন্ত্রপাতি, মরদেহ সংরক্ষণের জন্য ফ্রিজ, ভেন্টিলেশনসহ মরদেহ ধোয়ার পরে রক্ত ও পানি নিস্কাশনের ব্যবস্থাও নেই। এখানে ময়নাতদন্তের জন্য চারজন ডোমের চাহিদা থাকলেও রয়েছে মাত্র দুই জন। এদের মধ্যে একজন মামলা সংক্রান্ত জটিলতায় সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। তাই চারজনের কাজ একজন ডোমের মাধ্যমেই করা লাগছে চিকিৎসকদের। এমনকি ময়নাতদন্তকারী কোন চিকিৎসকও নেই চাঁদপুরে। তাই বাধ্য হয়েই হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার, সার্জারি, মেডিসিনসহ বিভিন্ন বিভাগের চিকিৎসকদের হাসপাতালের ডিউটি ফেলে ময়নাতদন্তের কাজ করতে হচ্ছে।

চাঁদপুর জেনারেল হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার (আরএমও) ডা. সুজাউদৌলা রুবেল বলেন, অনেক সীমাবদ্ধতার মাঝে আমাদের কাজ করতে হয়। মর্গটির আশপাশের পরিবেশে যে কোনো সুস্থ মানুষ অসুস্থ হয়ে পড়বে। কর্তৃপক্ষকে অনেকবার বলার পরও ময়লা আবর্জনা ফেলা বন্ধ হয়নি। শুকরের খামার পেরিয়ে যাওয়া লাগে মর্গে।

তিনি আরো বলেন, আমাদের এখানে লাশ কাটার জন্য কোন আধুনিক যন্ত্রপাতি নেই, লাশ সংরক্ষণের জন্য ইে কোন ফ্রিজিং ব্যবস্থা। তাই অনেক সময় গরমে লাশে পচন ধরে ময়নাতদন্ত কার্যক্রমে বেঘাত ঘটে। তাছাড়া এই কাজের জন্যে ডাক্তারদের প্রনোদনার ব্যবস্থা না থাকায় অনেক সময় চিকিৎসকরাও ময়নাতদন্ত কাজের জন্য  আগ্রহী হন না। এখানে কোন পরীক্ষাগার না থাকায় রিপোর্টের জন্যে লাশের দেহের বিভিন্ন স্যাম্পল কুমিল্লা ও চট্টগ্রাম পাঠানো হয়। এতে তদন্তের রিপোর্ট পেতে ১৫ দিন থেকে মাসখানেক সময় লেগে যা।

মর্গের একমাত্র ডোম বাপ্পী বলেন, লোক নাই। তাই মর্গে সব কাজ আমার একাই করতে হয়। অনেক সময় লাশ বেশি আসলে সমস্যায় পড়তে হয়। মর্গের ভিতরে আলো-বাতাসের ব্যবস্থা ঠিকমত না থাকায় অনেক সমস্যা হয়। তাছাড়া একটু বৃষ্টি হলেই ভাঙা জানালা দিয়ে পানি ঢুকে যায় মর্গে। এতে কাজে অনেক ক্ষতি হয়ে থাকে।

চাঁদপুর জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক মো. আনোয়ারুল আজিম বলেন, হাসপাতালের মর্গের এই সংকট দূর করতে কর্তৃপক্ষের নিকট বিভিন্ন সময়ে দাবি জানালেও আশ্বাস ছাড়া সমাধান পাওয়া যায়নি। এই রকম নোংরা পরিবেশ কাজ করার মত নয়। কিন্তু বাধ্য হয়েই আমাদের কাজ করা লাগছে। উন্নত ও আধুনিক যন্ত্রপাতির অভাবে অনেক সময় ১০ মিনিটের কাজে এক ঘন্টা লেগে যায়। এসব প্রতিবন্ধকতা সত্ত্বেও সঠিক রিপোর্ট দেয়ার শতভাগ চেষ্টা করা হয়।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর