ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

শুরু হয়েছে `নিরাপদ মাতৃত্বে আমরা সবাই` ইনোভেশন কার্যক্রম

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ৪ নভেম্বর ২০১৯  

'নিরাপদ মাতৃত্বে আমরা সবাই' এমন একটি বিষয় নিয়ে হাজীগঞ্জে শুরু হয়েছে ইনোভেশন কার্যক্রম। গতকাল রোববার হাজীগঞ্জের ১নং রাজারগাঁও ইউনিয়ন স্বাস্খ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে এ সংক্রান্ত এক সভার আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা বৈশাখী বড়ুয়া ঐ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন। এতে সভাপতিত্ব করেন স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল হাদী। মূলত সিজারহীন নিরাপদ ডেলিভারী করানোর লক্ষ্যে এ সভা। ইনোভেশন কার্যক্রম শুরু করে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয়।

ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে আয়োজিত সভায় হাজীগঞ্জ উপজেলা স্বাস্খ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ গোলাম মোস্তফার সার্বিক ব্যবস্থপনায় অনুষ্ঠানে ঐ ইউনিয়নের ১শ' ৫০ জন গর্ভবর্তী মাকে নরমাল ডেলিভারী করানোর লক্ষ্যে আয়োজিত উদ্বুদ্ধকরণ সভার আয়োজন করে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র। সভায় বক্তারা জানান, অক্টোবর মাসে ঐ ইউনিয়নের ১৫ জন মা এ হাসপাতালে নরমাল ডেলিভারীতে সন্তান প্রসব করেন। চলিত নভেম্বর মাসে ৪৯ জন শিশু ভূমিষ্ট হওয়ার অপেক্ষায় রয়েছে। গর্ভকালীন মায়েদের স্বাস্থ্য সেবা নিয়ে বিস্তারিত আলোচনা করেন সভার বিশেষ অতিথি মেডিকেল অফিসার ডাঃ মঈনুল ইসলাম। সভা সঞ্চালনা করেন স্বাস্থ্য পরিদর্শক হাজী মঈনউদ্দিন। উপস্থিত ছিলেন ইউনিয়ন কমিউনিটি মেডিকেল অফিসার তানজিনা আক্তার, ইউনিয়ন স্বাস্থ্য পরিদর্শক মোঃ হানিফ পাটোয়ারী প্রমুখ।

সভার সূত্রে জানা যায়, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে যে সকল নবজাতক জন্মগ্রহণ করে তাদের জীবনের প্রথম ড্রেস দিচ্ছেন ইউপি চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল হাদী। ইতিমধ্যে যে সকল শিশু জন্মেছে তারা পেয়েছে আর যারা জন্মানোর অপেক্ষায় মাতৃগর্ভে রয়েছে তাদের ড্রেস কিনে রেখেছেন ঐ চেয়ারম্যান নিজের টাকায়। ইউনিয়নের সকল অনাগত সন্তানের জন্যে ইতিমধ্যে এই চেয়ারম্যান অর্ধশত ড্রেস কিনে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে জমা রেখে দিয়েছেন। গতকাল রোববার স্থানীয় ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে নরমাল ডেলিভারী কার্যক্রম গতিশীল করার লক্ষ্যে ইউনিয়নের সকল গর্ভবতী মাকে নিয়ে আয়োজিত উদ্বুদ্ধকরণ সভায় চেয়ারম্যানের এ উদ্যোগের বিষয়টি প্রকাশ পায়। এই চেয়ারম্যান নবজাতকদের ড্রেস দিয়েই থেমে থাকেননি, ইতিমধ্যে ঐ স্বাস্থ্য কেন্দ্রে আর্সেনিকমুক্ত টিউবওয়েল, সোলার ও বর্জ্য রাখার জন্য ডাস্টবিন দিয়েছেন।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর