ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

সরকারি বিভিন্ন কাজের বিষয়ে তাদের অন্ধকারে রাখা হয়

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০১৯  

উপজেলার সরকারি বিভিন্ন দপ্তরের কার্যক্রমের ক্ষেত্রে 'উপজেলা পরিষদ কার্যক্রম বাস্তবায়ন বিধিমালা' অনুসরণ করা হচ্ছে না বলে চেয়ারম্যানরা অভিযোগ করেছেন। এ কারণে তাঁরা ক্ষুব্ধও বটে। তারা অভিযোগ করেন, আমাদেরকে অনুষ্ঠানে অতিথি করা ছাড়া সরকারি বিভিন্ন দপ্তরের কোনো কাজেই সম্পৃক্ত করা হচ্ছে না। উপজেলার উন্নয়নমূলক কাজগুলো কীভাবে হচ্ছে এ বিষয়ে আমাদেরকে একেবারেই অন্ধকারে রাখা হচ্ছে। আমাদের সাথে পরামর্শ করা তো দূরের কথা, এমনকি আমাদেরকে জানানোই হচ্ছে না। অথচ সরকারের উপজেলা পরিষদ কার্যক্রম বাস্তবায়ন বিধিমালা অনুসারে উপজেলার ১৬টি দপ্তরের কার্যক্রম ইউএনওদের মাধ্যমে উপজেলা পরিষদের চেয়ারম্যানের নিকট অনুমোদনের জন্য পেশ করতে হবে। কিন্তু বাস্তবে এর কিছুই নেই। এ জন্য চেয়ারম্যানরা যেমনি উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তাদের উপর ক্ষুব্ধ, তেমনি ইউএনওদের উপরও ক্ষুব্ধ। চাঁদপুরের আট উপজেলা পরিষদ চেয়ারম্যানদের মধ্যে কয়েকজন এই ক্ষুব্ধ প্রতিক্রিয়া এবং ক্ষোভ প্রকাশ করেছেন।

ওয়ারেন্ট অব প্রিসিডেন্স অনুযায়ী উপজেলা পরিষদ চেয়ারম্যানরা হচ্ছেন ২৫তম পদমর্যাদার তথা উপ-সচিব। এর এক ধাপ উপরে ২৪তম পদমর্যাদার হচ্ছেন জেলা প্রশাসক। কিন্তু এ পদমর্যাদা অনুযায়ী উপজেলা পরিষদ চেয়ারম্যানরা প্রশাসনিক দপ্তরগুলোতে সে সম্মান পাচ্ছেন না বলে তাঁদের ক্ষোভ। এমনকি সরকারি যেসব দপ্তরের কার্যক্রম সম্পর্কে তাদের অবহিত থাকা প্রয়োজন, সে ন্যায্য অধিকার থেকেও তাদের বঞ্চিত করা হচ্ছে।

২০১০ সালের ২১ সেপ্টেম্বর মহামান্য রাষ্ট্রপতির আদেশক্রমে প্রকাশিত গেজেট থেকে জানা যায়, সরকার কর্তৃক উপজেলা পরিষদের নিকট হস্তান্তরিত বিষয়ে সকল কাগজপত্র ও নথি, উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে উপজেলা পরিষদের চেয়ারম্যানের নিকট অনুমোদনের জন্য পেশ করিবেন। আর এই হস্তান্তরিত দপ্তর হচ্ছে ১৬টি। সেগুলো হলো : উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার, উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার, উপজেলা কৃষি অফিসার, উপজেলা মৎস্য ও প্রাণিসম্পদ অফিসার, উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার, উপজেলা সমাজসেবা অফিসার, উপজেলা শিক্ষা অফিসার, উপজেলা সমবায় অফিসার, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা, উপজেলা যুব উন্নয়ন অফিসার, উপজেলা প্রকৌশলী, উপজেলা জনস্বাস্থ্য অফিসার, উপজেলা ফরেস্ট কর্মকর্তা, উপজেলা পল্লী উন্নয়ন ও সমবায় অফিসার এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার।

চাঁদপুরের ৮টি উপজেলা পরিষদ চেয়ারম্যানদের মধ্য থেকে কয়েকজন অভিযোগ করেন, এসব দপ্তরের অনেক কার্যক্রম সম্পর্কে তারা জানেনই না। তাদেরকে এসব থেকে দূরে রাখা হয়। এ জন্যে তাঁরা ক্ষোভ প্রকাশও করেন। এ কারণে কোনো কোনো উপজেলা পরিষদ চেয়ারম্যানের সাথে ইউএনও এবং উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তাদের সম্পর্কের টানাপোড়েন চলছে বলে জানা গেছে।

এদিকে চেয়ারম্যানদের এসব অভিযোগের বিষয়ে উপজেলার কয়েকটি সরকারি দপ্তরের কর্মকর্তাদের সাথে কথা হলে তারা জানান, বিষয়গুলো তাদের এভাবে পরিষ্কার করে জানা ছিলো না। তবে তারা সরকারি নির্দেশনা অনুসরণ করতে আন্তরিক।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর