ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

সাজুন হিমু-রূপা রূপে

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০১৯  

আজ হুমায়ূন আহমেদ এর ৭১তম জন্মবার্ষিকী। তিনি ছিলেন এদেশের একজন ঔপন্যাসিক, ছোটগল্পকার, নাট্যকার এবং গীতিকার, চিত্রনাট্যকার ও চলচ্চিত্র নির্মাতা। তিনি বিংশ শতাব্দীর জনপ্রিয় বাঙালি কথাসাহিত্যিকদের মধ্যে অন্যতম।

আজকের এই দিনটিকে প্রায় সকল নারী-পুরুষ তার রচিত হিমু ও রূপা চরিত্রটি ভালোবেসে অনুসরণ করেন। তাইতো ছেলেদের পোশাকে থাকে হলুদ পাঞ্জাবি আর নারীদের গায়ে জড়ানো থাকে নীল শাড়ি। চলুন তবে জেনে নেয়া যাক আজকের দিনটিতে কীভাবে নিজেকে সাজিয়ে তুলবেন হুমায়ূন আহমেদের হিমু ও রূপার সাজে-

রূপা রূপে নারীর সাজ
> এ সময় হালকা সাজ-পোশাকের উদ্দেশ্য স্নিগ্ধ থাকা। তাই বেছে নিন নীল শাড়ি বা কামিজ। নিজেকেও প্রকৃতির মতো সাবলীল করে তুলুন। তবে হ্যাঁ, এসময় ঝড়, মেঘ-বায়ুর উগ্র মেজাজ এমনকি মাঝে মাঝে তর্জন-গর্জন আর রোদের দাপট থাকবেই। তাই যেকোনো অবস্থায় নিজেকে মানিয়ে নিতে হালকা সাজের বিকল্প নেই।

> তাই ত্বকের ট্যান অনুযায়ী প্রসাধন ব্যবহার জরুরি। পাশাপাশি সচেতন হতে হবে সানস্ক্রিন ব্যবহারের প্রতিও। যাদের ত্বক তৈলাক্ত তাদের জন্য ওয়াটারবেইজ সানস্ক্রিন ভালো হবে। সেই সঙ্গে বাইরের ধুলাবালি থেকে ঘরে ফিরে ভালো স্ক্রাবার দিয়ে ত্বক পরিষ্কার করাও জরুরি।

> প্রথমে মাইল্ড ক্লিনজার দিয়ে মুখ আর গলা পরিষ্কার করে নিন। এবার এক টুকরো বরফ ঘষে নিন। এবার সানস্ক্রিন নিন। সানস্ক্রিন বাইরে যাওয়ার ১৫-২০ মিনিট আগেই লাগাতে হয়। এরপর বেইজ মেকআপ করুন। বেইজ মেকআপ করার জন্য টিন্টেড ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন। এর সান প্রটেকশন ফ্যাক্টর রোদ থেকে ত্বককে রক্ষা করে এবং ত্বকের জৌলুসতা বাড়ায়। মুখে দাগ থাকলে কনসিলার ব্যবহার করুন। এরপর ফাউন্ডেশন লাগাতে হবে। বেইজের ক্ষেত্রে ভারি ফাউন্ডেশন এড়িয়ে চলুন। মেকআপ হয়ে গেলে একটু ফেস পাউডার পাফ করে নিন। তবে যাই করুন না, মেকআপ যেন ন্যাচারাল হয়।

> সারা মুখে মেকআপ না করেও নজর কাড়তে পারেন একটা দারুণ শেডের লিপস্টিক দিয়ে। ঠোঁটে হালকা রঙের লিপস্টিকই ভালো। লিপস্টিক ম্যাট হলে  বেশিক্ষণ থাকে। চোখের সাজে আমরা সাধারণত কাজল, আইলাইনার ও মাশকারা ব্যবহার করি। সবগুলো না লাগিয়ে যেকোনো একটি বা দু’টি লাগাতে পারেন। আবার শুধু মাশকারাতেও চোখ আকর্ষণীয় করে তোলা যায়। সঙ্গে হালকা আইশ্যাডো লাগাতে পারেন। চোখ বা ঠোঁটের মধ্যে যেকোনো একটি হাইলাইট করুন। একসঙ্গে দুটো অংশ হাইলাইট করবেন না। নিউট্রাল শেডের আইশ্যাডো লাগাতে পারেন। সঙ্গে মাশকারা মাস্ট!

> একটা দারুণ হেয়ার স্টাইল সবার মধ্যেও আপনাকে করে তুলবে একেবারে আলাদা। তবে একটু বুদ্ধি খাটালে কিন্তু তাড়াহুড়োর মধ্যেও বেশি সময় না দিয়ে সুন্দর হেয়ার স্টাইল করে ফেলা যায়। শাড়ি বা কামিজের সঙ্গে মানানসই হেয়ার স্টাইলটি করে নিন। হালকা সাজে ঝলক দেখাতে জুতা, এক্সেসরিজ, স্কার্ফ, ব্রাইট কালারের ব্যাগ ক্যারি করতে পারেন।

> খুব ভারী জুয়েলারি পরতে যাবেন না। হালকা-পাতলা গয়নাই বেছে নিন। তবে পোশাকের সঙ্গে মানানসই। হালকা সাজে ভারী গয়না পরলে সেটা মানানসই হবে না। সুতি পোশাকের সঙ্গে পুঁতি, মেটাল, মাটি কিংবা বিডসের জুয়েলারি যায় ভালো।

হিমু রূপে পুরুষের সাজ
পুরুষদের ক্ষেত্রে সব থেকে ভালো হচ্ছে পাঞ্জাবি। সেক্ষেত্রে বেছে নিন হলুদ রংটি। তাছাড়া বেছে নিতে পারেন ফতুয়া, শার্ট বা টি-শার্টও। সঙ্গে মানানসই জুতা। ইচ্ছে হলে কাঁধে ঝুলাতে পারেন একটি ব্যাগও।

ব্যস হয়ে গেলেন হিমু-রূপা প্রেমী। এভাবে সারাটাদিন কাটিয়ে দিতে পারেন প্রিয় মানুষটির সঙ্গে। নিজেকে ভেবে নিতে পারেন হিমু আর আপনার সঙ্গীকে রূপা। হুমায়ূন আহমেদকে স্মরণ করেই না হয় কেটে যাক আজকের সুন্দর দিনটি।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর