ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

সৌদিতে যা দেখার আছে

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০১৯  

এত দিন প্রবাসী শ্রমিক, ব্যবসায়ী এবং হজযাত্রীদেরই কেবল সৌদি আরবের ভিসা দেওয়া হতো। কিন্তু আজ শনিবার থেকে সৌদি আরবে যাওয়ার জন্য অনলাইনে ট্যুরিস্ট ভিসার আবেদন করতে পারবেন ৪৯টি দেশের নাগরিকেরা। রাজতান্ত্রিক দেশটি গতকাল শুক্রবার বিশ্বের ৪৯টি দেশের জন্য ভিসার নতুন নিয়ম চালু করছে।

সৌদি আরবে নতুন ভিসার ব্যবস্থা চালুর পর দেশটির যেখানে যেখানে দর্শনার্থীরা যেতে পারবেন, এরই এক ছোট তালিকা নিচে দেওয়া হলো।

আল ওয়াহবাহ আগ্নেয়গিরির জ্বালামুখ

মরুভূমির মধ্যে, তাইফ শহর থেকে প্রায় আড়াই শ কিলোমিটার দূরে পড়বে আল ওয়াহবাহ আগ্নেয়গিরির জ্বালামুখ। বিশালাকৃতির মৃত জ্বালামুখটি প্রায় ৮২০ ফুট গভীর। এটি সাম্প্রতিক বছরগুলোতে পরিব্রাজকদের কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। জ্বালামুখটির নিচে নামতে এবং উঠতে দক্ষ পরিব্রাজকদের দুই থেকে তিন ঘণ্টা সময় লাগে। যাঁদের জ্বালামুখটিতে নামার শখ নেই, তাঁরাও সদলবলে সেখানে গিয়ে ঘুরে আসতে পারেন।

প্রাচীন নগরী মাদাইন সালেহ

২০০৮ সালে ইউনেসকোর ওয়ার্ল্ড হেরিটেজ  সাইটে মাদাইন সালেহর নাম ওঠে। প্রাচীন এই শহরে অনেকগুলো সমাধিক্ষেত্র রয়েছে। রয়েছে ছোট ছোট বেদি ও পোড়ামাটির ঘর।

ঐতিহাসিক জেদ্দা ও মক্কা গেট

ইউনেসকো ঘোষিত সৌদি আরবের আরেকটি বিশ্বঐতিহ্যের স্থান হলো গেট অব মক্কা, ঐতিহাসিক জেদ্দায় যার অবস্থান। সপ্তম শতকে জেদ্দা হয়ে
ওঠে ভারত মহাসাগরের বাণিজ্য রুটের প্রধান বন্দর। একই সঙ্গে মক্কায় যাওয়ার উদ্দেশে সাগরপথে আসা হজযাত্রীদের প্রবেশপথ হিসেবেও প্রতিষ্ঠিত হয় এটি।

রিয়াদের মাসমাক দুর্গ

সৌদি আরবের রাজধানী রিয়াদে ১৮৬৫ সালে মাসমাক দুর্গ প্রথম প্রতিষ্ঠা করা হয়। কিন্তু ৩৭ বছর পরের এক ঘটনার কারণে এটি সুপরিচিত হয়ে ওঠে। ১৯০২ সালে রাজপরিবারে নির্বাসিত সদস্য আবদুলআজিজ বিন আবদুল রাহমান বিন ফয়সাল আল সৌদ তাঁর পিতৃপুরুষের আদি শহর রিয়াদে ফেরেন এবং এই দুর্গ দখল করেন। এই দুর্গে ঘাঁটি গেড়ে এই অঞ্চলের অন্যান্য রাজ্য জয়ে বের হন তিনি। বর্তমানে যে রাজ্যগুলো সৌদি আরবের, তা আবদুলআজিজ বিন আবদুল রাহমান বিন ফয়সাল আল সৌদেরই জয় করা।

কিং ফাহাদ ঝরনা

বিশ্বের সবচেয়ে উঁচু ঝরনা হলো জেদ্দার কিং ফাহাদের ঝরনা। রক্ষণশীলেরা বলে থাকেন, প্রয়াত রাজা ফাহাদ শহরটিতে এই ঝরনা উপহার দেন। রাতে এই ঝরনায় পাঁচ শর বেশি বাতি দিয়ে আলোকসজ্জা করানো হয়। এখন চাইলেই ভ্রমণপিয়াসী দর্শনার্থীরা এখান থেকে ঘুরে আসতে পারেন।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর