ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

স্কুল ব্যাগ যেসব মারাত্মক ক্ষতি করছে শিশুর!

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০২০  

নতুন বছর, নতুন ক্লাস, নতুন ব্যাগ সঙ্গে ব্যাগভর্তি বই-খাতা। ক্লাস বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে বই-খাতাও। আর এই বই-খাতা স্কুল ব্যাগটিকে অনেক বেশি ভারি করে তোলে। যা বয়ে নিয়ে যেতে হয় স্কুলেও।
কখনো কি ভেবে দেখেছেন, এই ভারি স্কুল ব্যাগের চাপে পড়ে শিশু তার শৈশবের স্বাচ্ছন্দ্য হারাচ্ছে। সঙ্গে ব্যাগের ভারে অল্পতেই ক্লান্ত হয়ে পড়ছে শিশুরা। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে শিশুর স্বাস্থ্যেরও।


 
বিশেষজ্ঞদের মতে, শুধু ক্লান্তিই নয়, ভারি স্কুল ব্যাগ আরো অনেক শারীরিক সমস্যার পথ প্রশস্ত করে। শিশুর শরীরের গঠন, বাড়-বৃদ্ধি পর্যন্ত ক্ষতিগ্রস্ত হতে পারে ভারি স্কুল ব্যাগের চাপে।  

চলুন জেনে নেয়া যাক ভারি স্কুল ব্যাগের জন্য শিশুর শরীরের কী কী ক্ষতি হচ্ছে-

> দীর্ঘদিন ভারি ব্যাগ নেয়ার ফলে কাঁধের মাংশপেশি শক্ত বা আড়ষ্ঠ হয়ে যায়। ফলে রক্ত চলাচল ব্যাহত হয়ে ঘাড়ে ব্যথা, কাঁধে ব্যথা, কোমরে ব্যথা, হাঁটুতে ব্যথার সৃষ্টি হয়।

> শরীরের একদিকে ভারি ব্যাগ বহনের ফলে দুই কাঁধের ভারসাম্য হারায়। এর ফলে শিশুর মেরুদণ্ড ডান দিকে বা বাঁ দিকে অথবা সামনের দিকে কিছুটা বেঁকে যেতে পারে।

> অতিরিক্ত ওজনের ব্যাগ বহনের ফলে শিশুর মাথা ও ঘাড় সামনের দিকে ঝুঁকে যেতে পারে। ফলে শিশুর শারীরিক বৃদ্ধি ক্ষতিগ্রস্ত হতে পারে।

> ভারি ব্যাগ বহনের ফলে শিশুর দেহভঙ্গি বিগড়ে যেতে পারে। এর ফলে শিশুর শরীরের ভারসাম্য নষ্ট হতে পারে।


 
> অতিরিক্ত ওজনের ব্যাগ বহনের ফলে শিশুর ঘাড় ও কাঁধের মাংসপেশির আঘাত দীর্ঘস্থায়ী হতে পারে।

> এছাড়াও ক্লান্তি, বিষন্নতা, শিশুর অমনযোগী হয়ে পড়ার জন্য অনেক ক্ষেত্রেই দায়ী অতিরিক্ত ভারি স্কুল ব্যাগ।

স্কুল ব্যাগের ওজন সর্বাধিক কত হওয়া উচিত?
এ বিষয়ে অস্থিরোগ বিশেষজ্ঞদের মত, স্কুল ব্যাগের ওজন হওয়া উচিত শিশুর শরীরের ওজনের সর্বাধিক ১০ থেকে ১৫ শতাংশ। অর্থাৎ কোনো শিশুর ওজন যদি ২৫ কেজি হয়, সেক্ষেত্রে তার বইপত্রসহ স্কুল ব্যাগের ওজন হওয়া উচিত আড়াই থেকে বড়জোড় তিন কেজি।

> প্রথম ও দ্বিতীয় শ্রেণির শিশুদের স্কুল ব্যাগের ওজন দেড় থেকে দুই কেজির বেশি হওয়া উচিত নয়।

> তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির শিশুদের স্কুল ব্যাগের ওজন সর্বাধিক তিন থেকে সাড়ে তিন কেজি হতে পারে।

> অষ্টম থেকে দশম শ্রেণির ছাত্র-ছাত্রীদের স্কুল ব্যাগের ওজন সর্বাধিক পাঁচ থেকে ছয় কেজি হতে পারে।


 
কীভাবে স্কুল ব্যাগ বহন করা উচিত?
অস্থিরোগ বিশেষজ্ঞদের মতে, স্কুল ব্যাগের ওজন শিশুর দুই কাঁধে সমানভাবে বন্টন হওয়া জরুরি। স্কুল ব্যাগের সমস্ত ওজন কোনো ভাবেই যেন শরীরের একদিকে না থাকে। এতে শিশুর শরীরের ভারসাম্য নষ্ট হতে পারে। পিঠে নেয়া স্কুল ব্যাগের ঝুল যেন কোনভাবেই শিশুর কোমরের নিচে না যায়।

অভিভাবকদেরকে সন্তানদের প্রতি অবশ্যই বাড়তি নজর দিতে হবে। একই ব্যাগে স্কুলের বই-খাতা, কোচিংয়ের বইপত্র সব এক সঙ্গে দেয়া যাবে না। শিশুর সুস্বাস্থ্য এবং উজ্জ্বল ভবিষ্যতের লক্ষ্যে অভিভাবক ও স্কুল কর্তৃপক্ষ উভয়কে বাড়তি দায়িত্ববান হতে হবে। নইলে শৈশবেই ভারি স্কুল ব্যাগের কারণে শিশুরা ক্ষতিগ্রস্ত হবে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর