ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

হজে বাংলাসহ বহু ভাষায় মিলবে ‘৯১১’-এর জরুরি সেবা

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ২৮ জুলাই ২০১৯  

হজের সময় সারাবিশ্ব থেকে লাখ লাখ মুমিন মুসলমান পবিত্র নগরী মক্কায় একত্রিত হয়। আর বিভিন্ন কারণে এ সময়টিতে প্রয়োজন হয় জরুরি সেবা। এবার হজ পালনকারীরা বিভিন্ন ভাষায় ‘৯১১’-এ সমস্যা জানিয়ে দ্রুত সময়ে পাবেন কাঙ্ক্ষিত জরুরি সেবা। আর এ সেবা গ্রহণ করা যে কারোর জন্যই জরুরি হতে পারে। খবর আরব নিউজ।

হজ পালনের সময় যদি কারোর কোনো জরুরি সেবার প্রয়োজন হয় আর তা সমাধানে কোনো নম্বর না থাকে তবে শুধু ৯১১ নম্বরে কল করলেই মিলবে জরুরি সেবা।

হজের সময় আপনি হারিয়ে গেছেন কিংবা কোনো দিক-নির্দেশনার প্রয়োজন, আপনার সঙ্গীদের হারিয়ে ফেলেছেন, আপনার সামানা হারিয়ে ফেলেছেন, আপনি অসুস্থ হয়ে গেছেন- এসব বিষয়ে জরুরি ভিত্তিতে সহযোগিতায় নিয়োজিত রয়েছে একদল তরুণ সৌদি সেবক দল। যাদের পেতে কল করুন- ৯১১ নাম্বারে।

উল্লেখ্য যে, জরুরি সেবা কেন্দ্রে কর্মরত তরুণরা বিভিন্ন ভাষা বুঝতে সক্ষম। যে কোনো ভাষাভাষির মানুষই ৯১১-এ কল করে জরুরি সেবা গ্রহণ করতে পারবেন।

ইংরেজি, ফরাসি, জার্মানি, ইন্দোনেশিয়ান, বাংলা, উর্দুসহ বিভিন্ন ভাষায় কথা বলতে পারে এ জরুরি সেবাদানকারী দলটি। ৯১১-এর জরুরি সেবাটি প্রতিদিন ২৪ ঘণ্টাই সচল থাকবে।

হজযাত্রীদের মোবাইলে একটি ম্যাসেজ বা বার্তা প্রেরণ করা হয়েছে। আর তাতে লেখা হয়েছে-
‘প্রিয় হজ পালনকারী! আপনার সেবা করা সম্মানের এবং আপনার নিরাপত্তা দেয়া আমাদের দায়িত্ব। পুলিশে কর্মরত ব্যক্তিরা আপনার জরুরি সেবা ও সহযোগিতায় প্রস্তুত। প্রয়োজনে কল করুন- ‘৯১১’ নাম্বারে।’

উল্লেখ্য যে, ৫ বছর আগে সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় হজ পালনকারীদের জন্য ‘৯১১’ কল সেন্টার চালু করেছিল। যা এখনো অব্যাহত রয়েছে।

তবে এ বছর এ কল সেন্টারটিকে মাল্টিল্যাংগুয়াল তথা বহু ভাষাভাষি মানুষের অভিযোগ ও প্রয়োজন শুনতে অনেক ভাষায় দক্ষ কর্মী নিয়োগ করেছে।যে কাারোর জন্য ৯১১ সেবা সেন্টার জরুরি ভিত্তিতে দ্রুত কার্যকর ভূমিকা রাখতে সহায়ক বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।আশা করা যায়, এবারের ৯১১ সেবা সেন্টারের বহু ভাষাভাষি মানুষের অভিযোগ গ্রহণের বিষয়টির কারণে হজ পালনকারীরা দ্রুত সেবা পাবে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর