ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

হাজীগঞ্জে নিম্মবিত্ত নারীরা জ্বালানীতে ব্যবহার করছে গোবরের লাকড়ি

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ৫ ডিসেম্বর ২০১৯  

হাজীগঞ্জের গ্রামঅঞ্চলের নিম্মবিক্ত নারীরা বিকল্প জ্বালানী হিসাবে গোবরের শলাকা তৈরি করে লাকড়ি হিসাবে ব্যবহার করে আসছে দিনের পর দিন। তারা মূলত জ্বালানী সংকট দূর করতে গোবরের তৈরি শলার(মুঠিয়া) লাকড়ি তৈরি করে পরিবার জ্বালানী খরচ মিটিয়ে আসছে। দেখা যায়,গোবর শলার লাকড়ি তৈরির আগে পরিমাপ মতো পাটখড়ি কেটে গোবর ও তুষ (কুড়া) একত্রে মিশিয়ে পাটখড়ির সঙ্গে এঁেট রোদে শুকাতে হয়। পাশাপাশি মুঠো করে ঘষি বানিয়ে রোদে শুকিয়েও ব্যবহার করা যায়।এছাড়া গোবরের কম্পোস্ট সার খুবই উৎকৃষ্ট হওয়ায় কৃষকরা জমিতে গোবর দিয়ে ভাল ফলন ফলিয়ে থাকে। ফলে সব সময়ই কৃষকদের মাঝে গোবরের কদর ব্যাপকভাবে দেখা যায়। যাদের গরু আছে কিন্তু আবাদি জমি নেই তারাও কৃষকদের কাছে গোবর বিক্রি করছেন।
এ উপজেলায় দিন দিন জ্বালানী সংকট মারাত্বক আকার ধারণ করছে। জ্বালানী সংকটের কারণে সবচেয়ে বেশি কষ্ট করতে হচ্ছে গ্রামাঞ্চলের নিম্নবিত্ত ও দরিদ্র জনগোষ্ঠির পরিবারগুলোকে। জ্বালানীর অভাবে চুলা জ্বালাতে পারছেনা দরিদ্র জনগোষ্ঠির গৃহিণীরা। 

এদিকে দফায় দফায় গ্যাসের দাম বেড়ে যাওয়ায় মধ্যবিত্ত পরিবারের অনেকেই গ্যাসের সিলিন্ডার ব্যবহার বন্ধ করে দিয়েছে। যার ফলে জ্বালানী কাঠের উপর দিন দিন চাপ বেড়েই চলেছে। কিন্তু দালাল টাইপের এক শ্রেণীর লোক ভিন্ন জেলায় ইটের ভাটাসহ বিভিন্ন ক্ষেত্রে ব্যবহারের জন্য এই উপজেলার ছোট বড় গাছ বিক্রি করে দিচ্ছে। যে কারনে জ্বালানী সংকট দেখা দেওয়ায় উপজেলার পল্লী অঞ্চলের নিম্মবিত্ত ও মধ্য বিত্ত নারীরা তাদের বাড়ীর বা আশ-পাশের গোয়াল ঘরের পড়ে থাকা গোবর দিয়ে গৈই তৈরি করে আসছেন। দিন দিন গোয়াল ঘরের সংখ্যা কমে যাওয়ার পরেও গোবরের গৈই বা লাটি তৈরি করছেন এমন কয়েকজনের মধ্যে উপজেলার গন্ধর্ব্যপুর দক্ষিন ইউনিয়নের প্রয়ালজোষ গ্রামের মিস্ত্রি বাড়ীর আক্তার হোসেনের স্ত্রী কহিনুর বেগম বলেন, আমাদের নিজের দুইটা গরু আছে যেখান থেকে দৈনিক এক থেকে দুই ওড়া গোবর পাওয়া যায়। আর তা দিয়ে গোবরের গৈই তিরি করে আসছি। আমাদের মাসে গৈই দিয়ে জ্বালানী খরচ বেচেঁ যায়। এ গ্রামের গোবরের লাটি তৈরি করে আসছেন মরিয়ম বেগম, রোকেয়া বেগম,খাদিজা বেগম,মমিনা বেগমসহ প্রায় ২০/২৫ জন নারী।

এ ভাবে উপজেলার বিশেষ করে দক্ষিন অঞ্চলের প্রায় ৪০/৫০ গ্রামের নিম্ম বিত্ত নারীরা প্রতিদিন গোবরের গৈই তৈরি কাজে ব্যস্ততা দেখা যায়। আর এতে করে এ অঞ্চলের নারীরা জ্বালানী সংকট দূর করতে অগ্রণী ভূমিকা পালন করে আসছেন।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর