ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

২০২৩ সালের মধ্যে আইসিটি রপ্তানি ৭ বিলিয়ন ডলারে উন্নীত হবে

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১৭ জানুয়ারি ২০১৯  

বর্তমান সরকার ২০২৩ সালের মধ্যে আইসিটি রপ্তানি ৭ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত করার লক্ষ্যে কাজ শুরু করেছে। জানালেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

 

বুধবার আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) সম্মেলন কক্ষে আইসিটি খাতে বিনিয়োগকারিদের ফাস্ট ট্র্যাক সেবা নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিডা) এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন বিসিসির লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্নেন্স (এলআইসিটি) প্রকল্পের মধ্যে এক সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

 

তিনি বলেন, এর আগে নির্ধারিত ২০২১ সালের মধ্যে আইসিটি রপ্তানির লক্ষ্যমাত্রা অর্জনের ব্যাপারে সরকার আশাবাদী। দেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে বিদেশি বিনিয়োগকারীদের ঝামেলাবিহীন দ্রুত সেবা নিশ্চিত করতে ফাস্ট ট্র্যাক সার্ভিস চালু করতে যাচ্ছে সরকার।

 

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করার জন্য আমাদেরকে স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী লক্ষ্য নির্ধারণ করে এখনই কাজ শুরু করতে হবে। স্বল্প মেয়াদী কার্যক্রমের অংশ হিসেবে বিনিয়োগের ক্ষেত্রে অন্তত পাঁচটি অন্তরায় চিহ্নিত করে তা সমাধানের জন্য কাজ শুরু করা যেতে পারে বলে তিনি উল্লেখ করেন। এজন্য সমাধান পেতে অতীতের ন্যায় হ্যাকাথনের আয়োজন করা যেতে পারে।

 

সমঝোতা স্মারক অনুযায়ী বিডা ও এলআইসিটি প্রকল্প দেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে বিদেশি বিনিয়োগকারীদের ঝামেলাবিহীন দ্রুত সেবা নিশ্চিত করার জন্য ফাস্ট ট্র্যাক সার্ভিস চালু করবে।

 

সমঝোতা স্মারকে উল্লেখ করা হয়, বিডা আইসিটি খাতে বিদেশি বিনিয়োগকারী ও প্রবাসী বাংলাদেশিদের অন অ্যারাইভাল ভিসা, নিবন্ধন ও বিনিয়োগ সংক্রান্ত ডকুমেন্টস সংগ্রহের ব্যাপারে দ্রুত সেবা নিশ্চিত করবে। তথ্যপ্রযুক্তি খাতে বিদেশি বিনিয়োগকারীদের সঙ্গে আলোচনা এবং তাদের মধ্য থেকে আগ্রহী বিনোয়োগকারীদের দ্রুত সেবা নিশ্চিত করার ব্যাপারে বিডা এলআইসিটির সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখবে।

 

স্মারকে আরও বলা হয়, এলআইসিটি প্রকল্প বাংলাদেশকে বিদেশে ব্রান্ডিং করা এবং বিদেশি বিনিয়োগকারিদের আকৃষ্ট করতে বিভিন্ন আন্তর্জাতিক ইভেন্টে বিডার সুবিধাসমূহ তুলে ধরে ব্রান্ডিং ও বিপণনের ডকুমেন্টস তৈরি করবে। এছাড়াও, তথ্যপ্রযুক্তি খাতে সম্ভাবনাময় বিদেশি বিনিয়োকারিদের সঙ্গে আলোচনায় এবং নীতিমলার চ্যালেঞ্জসমূহ বিশ্লেষণ করে দ্রুত সেবা নিশ্চিত করার ব্যাপারে বিডাকে পরামর্শ সহায়তা দেবে এলআইসিটি।

 

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব জুয়েনা আজিজ, এলআইসিটি কম্পোনেন্ট টিম লিডার সামি আহমেদসহ আইসিটি খাতের শীর্ষ ব্যবসায়ী নেতৃবৃন্দ।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর