ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

৫০০ বছরের পুরানো মসজিদ সংরক্ষণে প্রত্নতত্ত্ব অধিদপ্তর

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০১৯  

চাঁদপুর সদর উপজেলার ৫নং রামপুর ইউনিয়নে ছোট সুন্দর গ্রামের পুরনো মসজিদটি সংরক্ষণে প্রত্নতত্ত্ব অধিদপ্তরের নোটিস বোর্ড স্থাপন করা হয়েছে। গতকাল ১১ সেপ্টেম্বর বুধবার বিকেল পাঁচটায় জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান প্রধান অতিথি হিসেবে প্রত্নতত্ত্ব অধিদপ্তরের নোটিস বোর্ডটি আনুষ্ঠানিকভাবে স্থাপন করেন।

এ সময় জেলা প্রশাসক বলেন, জঙ্গলের ভেতর থাকা ৫০০ বছরের পুরানো এই মসজিদটি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের গেজেটভুক্ত করা হয়েছে। সেই আলোকে জায়গাটি অধিগ্রহণের কাজ চলছে। মসজিদটিকে পুরাকীর্তি হিসেবে সংরক্ষণের জন্যে একটি প্রকল্প তৈরি করা হয়েছে। আজ বিজ্ঞপ্তি সম্বলিত সাইন বোর্ড লাগানো হল। অচিরেই এটি সংরক্ষণ ও উন্নয়ন কাজ সংশ্লিষ্ট দপ্তর থেকে করা হবে।

জেলা প্রশাসক মসজিদটি সংরক্ষণের বিষয়ে বলেন, চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য মাননীয় শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি যথেষ্ট আগ্রহ প্রকাশ করায় খুব দ্রুত সময়ের মধ্যে এটি পুরাকীর্তি হিসেবে সংরক্ষণের উদ্যোগ নেয় সরকার। সংরক্ষণ ও উন্নয়ন কাজ হলে এলাকাটি পর্যটন স্থানে পরিণত হবে।

এ সময় উপস্থিত ছিলেন প্রত্নতত্ত্ব অধিদপ্তর চট্টগ্রাম বিভাগীয় আঞ্চলিক পরিচালক ড. মোঃ আতাউর রহমান, চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা, প্রত্নতত্ত্ব অধিদপ্তরেরর ফিল্ড অফিসার মোঃ শহীন আলম, ময়নামতি জাদুঘরের কাস্টেডিয়ান মোঃ হাফিজুর রহমান, রামপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ আল মামুন পাটওয়ারী, ইউপি সচিব মোঃ রফিকুল হাসান খান, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মোস্তফা কামাল (কামাল পাটওয়ারী), ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন জাকির, ইউপি সদস্য মমিন উদ্দিন আহমেদসহ ইউপি সদস্য ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।

প্রত্নতত্ত্ব অধিদপ্তর চট্টগ্রাম বিভাগীয় আঞ্চলিক পরিচালক ড. মোঃ আতাউর রহমান জানান, ১৫ লাখ টাকার একটি প্রকল্প মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে। বরাদ্দ প্রাপ্তিতে এটি সংরক্ষণের যাবতীয় উন্নয়নসহ জায়গাটি সুন্দর করতে যা যা করা দরকার সেই কাজগুলো করা হবে। জনসাধারণকে অবগত করতে আজকে সাইন বোর্ড লাগানো হয়েছে।

সুলতানী আমলের এক গম্বুজ মসজিদটি গত বছর সংরক্ষণের জন্য উদ্ধার করা হয়। স্থানীয় প্রশাসন ও প্রত্নতত্ত্ব অধিদফতরের লোকজন এটি পরিদর্শন করেন। এর মধ্যে প্রথমেই আসেন প্রত্নতত্ত্ব বিভাগের ঢাকা অঞ্চলের পরিচালক রাখী রায় ও তার প্রতিনিধি দল। পরে প্রত্নতাত্তি্বকরা যাচাই করে নিশ্চিত হয়েছেন, এটি প্রায় ৫শ' বছর আগে নির্মিত মসজিদ। বাংলা ও ইংরেজিতে সেসব কথা লেখা আছে লাগানো সাইনবোর্ডে 'বিজ্ঞপ্তি' হচ্ছে : এটি সংরক্ষিত পুরাকীর্তি। কোনো ব্যক্তি এই পুরাকীর্তির কোনো রকম ধ্বংস বা অনিষ্ট সাধন করলে বা এর কোনো অংশের বিকৃতি বা অঙ্গচ্ছেদ ঘটালে বা এর কোনো অংশের উপর কিছু লিখলে বা দাগ কাটলে ১৯৬৮ সালের ১৪নং পুরাকীর্তি আইনের ১৯ ধারার অধীনে তিনি সর্বাধিক এক বৎসর পর্যন্ত জেল বা জরিমানা অথবা উভয় প্রকার দন্ডে  দন্ডনীয় হবেন- - পরিচালক, প্রত্নতত্ত্ব অধিদপ্তর বাংলাদেশ সরকার।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর