ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

৬৪ বিদ্যালয়ে শুরু হচ্ছে পাইলট কর্মসূচি

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ২৮ আগস্ট ২০১৯  

মাধ্যমিক পর্যায়ে শিক্ষার গুণগত মানোন্নয়নে দেশের ৬৪টি বিদ্যালয়ে ধারাবাহিক মূল্যায়নের কার্যকারিতা যাচাইয়ে শুরু হচ্ছে পাইলট কর্মসূচি। আগামী ৩১ আগস্ট থেকে ৮টি জেলার ১৬টি উপজেলায় তিন মাসের জন্য এ কর্মসূচি শুরু করবে সরকার।
দেশের ৮ জেলার দুটি করে উপজেলায় এ কর্মসূচি চলবে। এর মধ্যে রয়েছে খাগড়াছড়ি জেলার সদর ও দীঘিনালা উপজেলা, চাঁদপুরের সদর ও হাইমচর, সুনামগঞ্জের সদর ও দক্ষিণ সুনামগঞ্জ, চট্টগ্রামের কোতোয়ালী ও রাউজান, ঢাকা মহানগরের খিলগাঁও ও লালবাগ, পঞ্চগড়ের সদর ও আটোয়ারি, সাতক্ষীরার সদর ও তালা এবং বরিশাল জেলার সদর ও বাবুগঞ্জ উপজেলা।

চলতি বছরে শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য এবং চারু-কারুকলা বিষয়ে ধারাবাহিক মূল্যায়ন ব্যবস্থা চালু করা হয়েছিল। এ দুটি বিষয়ে চালু হওয়া ধারাবাহিক মূল্যায়ন পদ্ধতি কতটুকু কার্যকর হয়েছে তা যাচাই করতেই এই পাইলট কর্মসূচি হাতে নিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)।ধারাবাহিক মূল্যায়ন চালু হওয়া দুটি বিষয়ে শিক্ষার্থীদেরকে প্রচলিত কোন পরীক্ষায় অংশগ্রহণ করতে হয় না।

এ বিষয়ে মাউশির পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক ড. আব্দুল মান্নান বলেন, শিক্ষার গুণগত মানোন্নয়নে আমরা প্রচলিত পরীক্ষা পদ্ধতিটিতে কিছু পরিবর্তন আনতে চাচ্ছি। যে পদ্ধতিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হয় সেখানে বুদ্ধিমত্তার চেয়ে মুখস্থ বিদ্যাকে বেশি গুরুত্ব দেয়া হয়। এভাবে পরীক্ষায় ভালো ফল হয় কিন্তু পৃথিবী যেভাবে বদলাচ্ছে সেখানে খাপ খাওয়ানো যায় না। শিক্ষার্থীদের যুগোপযোগী করে গড়ে তুলতে আমাদেরকে ধারাবাহিক মূল্যায়নে যেতে হবে। একটি সে চেষ্টারই অংশ।

তিনি বলেন, ধারাবাহিক মূল্যায়ন পদ্ধতিটি ভালোভাবে কাজ করলে আমরা আরো কয়েকটি বিষয়ে পরীক্ষা উঠিয়ে দেব। তিন মাসের পাইলট কর্মসূচিতে কী ফল আসে সেটি এখন দেখার বিষয়।

তিনি জানান, তিন মাসের এ কর্মসূচি বাংলাদেশ পরীক্ষা উন্নয়ন ইউনিট, সেকেন্ডারি অ্যাডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেসিপ) ও ঢাকা শিক্ষা বোর্ডের তত্ত্বাবধানে পরিচালিত হবে। এ জন্য তারা একটি পাঠ্যক্রমও তৈরি করেছেন। যেখানে প্রতিটি বিদ্যালয়ে শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য বিষয়ে ২০ থেকে ২১টি ক্লাস নেয়া হবে। প্রতিটি ক্লাসের সময় হবে ৫০ মিনিট।

এ ছাড়া বিভিন্ন শ্রেণিতে সেকশন ও বিষয় ভিত্তিক কমপক্ষে তিনটি করে ক্লাস নেয়া হবে। এর জন্য প্রতিটি বিদ্যালয়ে বিষয়ভিত্তিক শিক্ষক থাকবে। যদি শিক্ষক না থাকেন তাহলে খণ্ডকালীন শিক্ষক নিয়োগ দেয়া হবে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর