ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

৯ বছর আগে ভাঙ্গা হাড়ের কথা ভুলে গেছেন

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ২৮ অক্টোবর ২০১৯  

দীর্ঘ ৯ বছর পূর্বে মোঃ খলিল (৪৫) নামের এক অসহায় রিক্সা চালকের ভেঙ্গে যাওয়া হাড়ের অপারেশন করে চিকিৎসায় সুস্থ করে তুলনেন চাঁদপুর সরকারি হাসপাতালের ক,জন চিকিৎসক। দুই তিন মাস ধরে হাসপাতালে চিকিৎসা শেষে গত মাসে খলিল সুস্থ হয়ে হাঁসি মুখে বাড়ি ফিরেছেন।

জানা যায়, রিক্সা চালক খলিল চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলার বাকিলা মহেমপুর গ্রামের আঃ জলিল মিয়ার ছেলে। সে একজন অসহায় দিন মজুর। ঘরে স্ত্রী এবং ছেলে সন্তান রয়েছে। তাদের মুখে দুমুঠো খাবার তুলে দিতে খলিল রিক্সা চালিয়ে জীবিকা নির্বাহ করতেন। আজ থেকে প্রায় দীর্ঘ নয় বছর পূর্বে সড়ক দুর্ঘটনায় খলিলের ডান হাতটি মারাক্তক ভাবে ভেঙ্গে যায়। কিন্তু আর্থিক সংকটে খলিল হাতের চিকিৎসা করাতে পারেনি।

জীবনের তাগিদে ভাঙ্গা হাত দিয়েই রিক্সা চালিয়ে জীবনের গ্লানি টেনে গেছেন। আর এই ৯ বছরের মাথায় গত আগস্ট মাসে খলিল আবারো দুর্ঘটনার শিকার হয়ে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে ভর্তি হন। খলিলের চিকিৎসা সেবা দিয়ে গিয়ে ওই চিকিৎসকরা তার ৯ বছর পূর্বে ডান হাতটি ভেঙ্গে যাওয়ার কথা জানতে পারেন।

আশ্চর্য হলেও এমন সত্যিটা জানতে পেরে মানবতার হাত বাড়িয়ে দিয়ে ওই রিক্সা চালকে সুস্থ করে তোলার সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। পরে ডাক্তার ফরিদ আহমেদ সহ অন্যান্য চিকিৎসক, চাঁদপুর সরকারা হাসপাতালের সমাজ সেবা, এবং হাসপাতালের সহযোগিতায় খলিলের চিকিৎসার ঔষধ পত্র চলতে থাকে।১ মাস বিছানায় থেকে গত ২৫ সেপ্টেম্বর তার ভাঙ্গা হাড়ের অপারেশন করা হয়।

ডাক্তার ফরিদ আহমেদ জানান, নয় বছর পূর্বে খলিলের হাতটি ভেঙ্গে যায়, কিন্তু সে ভাঙ্গে হাতের ব্যথা নিয়েই কাজকর্ম করেছেন। ৯ বছর পরে আবারো দুর্ঘটনায় আহত হয়ে সে হাসপাতালে ভর্তি হলে আমরা বিষয়টি জানতে পারি। টাকার অভাবে চিকিৎসা করতে পারছেনা বলে, সমাজসেবা, এবং হাসপাতালে কর্তপক্ষ তার ঔষধ চালিয়েছেন। আমরাও মানবাতার দিক বিবেচনা করে জুড়িবোর্ড বসিয়ে তার অপারেশন করার সিদ্ধান্ত গ্রহণ করি। গত ২৫ সেপ্টেম্বর সম্পূর্ণ বিনা খরচে তার হাতের অপারেশন করা হয়। ভাঙ্গা হাড়ে আমরা স্ক্রুপ এবং প্লেট বসিয়েছি। এখন সে সুস্থ হয়ে উঠেছেন। স্বাভাবিবভাবে হাত নাড়াচাড়া করতে পারছেন।

আর যাদের সহানুভূতি এবং সহযোগিতায় খলিল ৯ বছর পূর্বে ভেঙ্গে যাওয়া হাত ফিরে পেয়েছেন, তারা হলেন, চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের অর্থপেডিক বিশেষজ্ঞ ডাক্তার শাহাদাত হোসেন, ডাক্তার আনিসুর রহমান, ডাক্তার ফরিদ আহমেদ, ডাক্তার ( এনেস্থেসিয়া) আবু সাদত মোঃ সায়েম।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর