ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

চাঁদপুর জেলা জজশীপের বার্ষিক জুডিসিয়াল কনফারেন্স অনুষ্ঠিত

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১ মার্চ ২০২০  

চাঁদপুর জেলা জজশীপের আয়োজনে বার্ষিক জুডিসিয়াল কনফারেন্স-২০২০ অনুষ্ঠিত হয়েছে। সভায় সভাপতিত্ব করেন জেলা ও দায়রা জজ মোঃ জুলফিকার আলী খাঁন।

২৯ ফেব্রুয়ারি শনিবার সকালে জেলা জজ আদালতের সম্মেলন কক্ষে এই কনফারেন্স দুটি অধিবেশনে অনুষ্ঠিত হয়। প্রথম অধিবেশনে আমন্ত্রিত অতিথিবৃন্দ ও বিচার বিভাগীয় কর্মকর্তাবৃন্দ এবং দ্বিতীয় অধিবেশনে বিচার বিভাগীয় কর্মকর্তাবৃন্দের সভা অনুষ্ঠিত হয়। সভায় পেন্ডিং প্রসেস জারি এবং তামিলের ক্ষেত্রে বিদ্যমান সমস্যাসমূহ দূরীকরণ, আদালতে সাক্ষীদের উপস্থিতি নিশ্চিতকরণ, সাক্ষীদের আদালতে আসা যাওয়ার সময় নিরাপত্তা বিধান, অনুসন্ধান ও তদন্তের ক্ষেত্রে বিদ্যমান বাধাসমূহ দূরীকরণ, জেল-হাজত হতে বিচারাধীন বন্দীদের আদালতে যথাসময়ে হাজিরকরণ, হুলিয়া এবং ক্রোকি পরোয়ানা দ্রুত জারিকরণ, আদালত প্রাঙ্গণে বিচারক এবং বিচারিক কার্যক্রমের সাথে সংশ্লিষ্ট অন্যান্য কর্মকতা-কর্মচারীদের নিরাপত্তার ব্যবস্থাগ্রহণ, মালখানা হতে যথা সময়ে মামলার সহিত সংশ্লিষ্ট আলামতসমূহ আদালতে উপস্থাপন, বিচার কার্য সুচারুভাবে পরিচালনার লক্ষ্যে বিচার বিভাগের সহিত অন্যান্য বিভাগের মধ্যে সমন্বয় এবং সহযোগিতা বৃদ্ধিকরণ, মামলার দ্রুত নিষ্পত্তির জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ ও বিবিধ বিষয়ে আলোচনা হয়।

অনুষ্ঠানের সভাপতি জেলা ও দায়রা জজ মোঃ জুলফিকার আলী খাঁন তাঁর বক্তব্যে বলেন, বার্ষিক কনফারেন্সে যেনো একটা বিদায়ের ঘন্টা বাজছে। আদালতের জিপি, পিপি ও এপিপি সহ অনেকেই বিদায় নিচ্ছেন এবং সাথে আমাদের অফিসাররাও বিদায় নিচ্ছেন। এ যেনো এক যোগসূত্রে গাঁথা। এ যেন প্রকৃতির এক অবমুক্তির খেলা। এর সাথে আমরা সবাই সম্পৃক্ত হয়েছি। এখানে যেন সকলের বিদায়টা প্রাধান্য পাচ্ছে। সকল কিছুই আল্লাহতায়ালার অসীম ইচ্ছার ফসল। আমরা তাঁর ইচ্ছা দ্বারা নিয়ন্ত্রিত। এই দায়িত্বটা হচ্ছে এক একটা পার্ট। আমরা এখানে এক একটা দায়িত্ব নিয়ে এসেছি। এই দায়িত্বের বেশি সময় এবং কম সময়ও থাকতে পারবো না।

তিনি তাঁর বক্তব্যে বলেন, পৃথিবী যতদিন থাকবে প্রতিষ্ঠান ঠিকই থাকবে, হয়তো ব্যক্তি থাকবে না। একের পর এক লোক আসবে এবং কাজ করবে। এর ধারাবাহিকতা অব্যাহত থাকবে যতদিন পৃথিবীতে চন্দ্র সূর্য ও নক্ষত্র থাকবে। বিচার ব্যবস্থা মানব সভ্যতার এক চরম উন্নতি। আখলাকের বিচার ব্যবস্থার সুন্দর একটি সুনির্দিষ্ট ইঙ্গিত বহন করে। এখানে বিচার ব্যবস্থা মূলত আমাদেরকে মানব সভ্যতার ঊর্ধ্বস্থলে স্থাপন করার এক মূলমন্ত্র। আমরা আল্লাহর প্রতিনিধি হিসেবে এখানে বিচারের কার্যক্রম পরিচালনা করছি।

তিনি আরো বলেন, যুগে যুগে এ বিচারের ধারা বহাল আছে। প্রকৃতি সহ সকল কিছুতেই মহান আল্লাহতায়ালা বিচার ব্যবস্থা সর্বস্তরে কায়েম করেছেন। মানুষের উপকার করার জন্য যদি কঠিন স্পৃহা থাকে আল্লাহতায়ালা তাকে পথ দেখিয়ে দেন। এখানে ১৫ থেকে ২০ বছর যারা এ দায়িত্বে ছিলেন আমি দায়িত্বে থাকাকালীন তাদের চেয়ে বেশি মামলা নিষ্পত্তি করেছি। আমি প্রযুক্তি ব্যবহার করেছি। এছাড়া বিভিন্ন টেকনোলজিও ব্যবহার করেছি। গত বৃহস্পতিবার রাতে আমি ৯টি মামলা নিষ্পত্তি করেছি। তিনি বিচার কার্যক্রমকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য এ পদ্ধতি ব্যবহার করার জন্য বলেন।

যুগ্ম জেলা জজ- ১ মোঃ সাহেদুল করিমের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা ও দায়রা জজ মোঃ সরোয়ার আলম, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ মিজানুর রহমান, অতিরিক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সৈয়দ কায়সার ইউসুফ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জামাল হোসেন, যুগ্ম জেলা জজ-২ অরুন পাল, চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের তত্বাবধায়ক ডাঃ মোঃ হাবিব উল করিম, যুগ্ম জেলা জজ (ল্যান্ড সার্ভে ট্রাইবুন্যাল ) ফারহানা ইয়াসমিন, সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শফিউল আযম, সিনিয়র সহকারী জজ শামসাদ জাহান খান, মোঃ সিরাজউদ্দিন, সহকারী জজ মিথিলা রাণী দাস, সিনিয়র সহকারী জজ মোহাম্মদ কফিল উদ্দিন, কার্তিক চন্দ্র ঘোষ, সহকারী জজ আসমা জাহান নিপা, লাভলী শীল, নুসরাত জাহান, ফাতেমা তুজ জোহরা, চাঁদপুর জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক মোঃ এমরান হোসেন, জেলা জজ আদালতের পিপি আমানউল্লাহ, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালের পিপি মোঃ হাবিবুল ইসলাম তালুকদার, জেল সুপার মাইনউদ্দিন ভুইয়া, পুলিশ পরিদর্শক আতিকুর রহমান প্রমুখ।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর