ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • সোমবার   ২৬ জুলাই ২০২১ ||

  • শ্রাবণ ১১ ১৪২৮

  • || ১৫ জ্বিলহজ্জ ১৪৪২

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ৩০ ডিসেম্বর ২০২০  

গ্রামাঞ্চলে বিদ্যুৎ সরবরাহ সুবিধা উন্নয়নে সঞ্চালন ও বিতরণ নেটওয়ার্ককে শক্তিশালী করতে  এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সঙ্গে  ১৩০ মিলিয়ন ডলারের ঋণসহ ২০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ চুক্তি স্বাক্ষর করেছে বাংলাদেশ।

এই ঋণ চলমান ৬১৬ মিলিয়ন ডলার ব্যয় সাপেক্ষ বাংলাদেশ পাওয়ার সিস্টেম এনহেন্সমেন্ট  অ্যান্ড এফিসিয়েন্সি ইমপ্রুভমেন্ট প্রজেক্টে সহায়তা করবে। 

মঙ্গলবার অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন এবং এডিবি’র কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বাংলাদেশ ও এডিবির পক্ষে এই ঋণ চুক্তিতে স্বাক্ষর করেন। এডিবি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

প্রকল্পটির বাস্তবায়নকারী সংস্থা বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (বিআরইবি) সদস্য (অর্থ) মো. খায়রুল হাসান প্রকল্প চুক্তিতে স্বাক্ষর করেন।

এডিবি’র কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেন, গ্রামাঞ্চলে বিদ্যুৎ সুবিধা হচ্ছে জীবনযাত্রার মান উন্নয়ন, উন্নত অর্থনৈতিক কার্যক্রম, শিল্প ও কৃষিক্ষেত্রে উৎপাদনশীলতা বৃদ্ধি এবং স্বাস্থ্যসেবা ও শিক্ষার মতো প্রয়োজনীয় সেবার পূর্বশর্ত।

তিনি বলেন, নিরবচ্ছিন্ন ও নির্ভরযোগ্য বিদ্যুৎ সরবরাহ খাদ্য সরবরাহ, ডিজিটাল শিক্ষা, অনলাইন ব্যবসায় এবং নিত্যপ্রয়োজনীয় গৃহস্থালির ক্রিয়াকলাপসহ অন্যান্য কার্যক্রম চালিয়ে করোনাভাইরাস থেকে দেশের অর্থনৈতিক পুনরুদ্ধার ত্বরান্বিত করতে পারে।

মনমোহন প্রকাশ বিদ্যুৎ সুবিধা বাড়ানোর ক্ষেত্রে সরকারের সাফল্যের প্রশংসা করে বলেন, এই প্রকল্পটি ২০২১ সালের মধ্যে সবার জন্য বিদ্যুৎ সরবরাহের লক্ষ্য এবং এ সম্পর্কিত টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে বাংলাদেশকে সহায়তা করবে।

দৈনিক চাঁদপুর
    দৈনিক চাঁদপুর