ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

চাঁদপুরে জাতীয় বীমা দিবস পালিত

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ২ মার্চ ২০২০  


'বীমা দিবসে শপথ করি-উন্নত দেশ গড়ি।' এ প্রতিপাদ্য বিষয় নিয়ে গতকাল ১ মার্চ রোববার সকাল ১০টায় জেলা প্রশাসনের আয়োজনে চাঁদপুর হাসান আলী সরকারি হাইস্কুল মাঠ থেকে দিবসের তাৎপর্য নিয়ে র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে চাঁদপুর আউটার স্টেডিয়ামে আলোচনা সভায় মিলিত হয়।

এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান। তিনি তাঁর বক্তব্যে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বীমা কোম্পানিতে চাকুরি করতেন। তিনি দেশ স্বাধীনের পর বীমা নিয়ে ভাবতেন। আমিও চাকুরিজীবনের প্রথমে জীবন বীমা কর্পোরেশনের প্রধান কার্যালয়ে অ্যাসিসটেন্ট ম্যানেজার হিসেবে কাজ করেছি। বীমা করা থাকলে দুঃসময়ে মানুষ সাহায্য পায়। আজকে আপনাদের বক্তব্য শুনে আমার ভালো লেগেছে। আমি বলতে চাই, আপনারা এমন কিছু করেন, এমন কিছু দেখান, যাতে করে সচেতন যারা আছে, তারা তাদের সকল কিছুর সাথে বীমাকে কমন রাখবে।

তিনি আরো বলেন, আজকে আপনি মানুষকে জিজ্ঞাসা করেন ব্যাংক একাউন্ট আছে কার কার। যার পকেটে টাকা আছে, তারই ব্যাংক একাউন্ট আছে। টাকার পরিমাণ যখন বেশি হয়ে যায়, তখন সে মনে করে টাকা পকেটে রাখা নিরাপদ নয়, তখনই ব্যাংকে রাখে। যখন বাজারে বিকাশ আসলো, তখন কত পার্সেন্ট দখল করেছে কল্পনা করা যাবে না। ভালোর সাথে সাথে মন্দও দখল করেছে। অনেক সন্ত্রাসী বিকাশকে তার অবলম্বন হিসেবে ব্যবহার করছে। কোটি কোটি টাকা বিকাশে চলে গেছে। কারণ খুবই সহজ ব্যাংকিং দেশে চলে আসছে বাংলাদেশের মানুষের কাছে। বাংলাদেশের মানুষের হাতে এখন প্রচুর টাকা, প্রচুর সম্পদ জড়ো হয়েছে। মানুষের যখন টাকা বেড়ে যায়, তখন তা ব্যাংকে রাখে। যখন সে বুঝে ব্যাংকে টাকা অলস পড়ে আছে, তখন সে অন্য উপকরণ খোঁজে।

জেলা প্রশাসক উদাহরণস্বরূপ বলেন, যে কোনো একটি পরিবারের দিকে লক্ষ্য করুন। একটি পরিবার এক সময় ঢেঁকিতে চাল মাড়াই করে ভাত খেতো। সে এখন প্যাকেটের চাল কিনে। যে আগে গম কিনে ভাঙ্গিয়ে বাড়িতে আটা রেখে রুটি বানিয়ে খেতো, সে এখন প্যাকেট ময়দা কিনে খায়। এ চাঁদপুর শহরে আপনি এখন কোথাও গম খুঁজে পাবেন না। কারণ হচ্ছে অতিরিক্ত টাকা। তাদের হাতে প্রচুর পরিমাণে অর্থ থাকার কারণে স্বাস্থ্যসম্মত খাবার কষ্ট করে খেতে চায় না। লাল চাল এখন আর বাজারে পাওয়া যায় না। এখন সব বিদেশি পণ্য দেশে চলে আসছে। মানুষের দৈনন্দিন জীবনে সকল ক্ষেত্রে আধুনিকতা চলে আসছে। পণ্যের দোকানগুলোতে গেলেই দেখা যায় অবস্থা। আমাদের দেশের তৈরি পণ্যগুলো তেমন চোখে পড়ে না। যার কারণে আমাদের দেশের টাকা বিদেশে চলে যাচ্ছে। চায়নাই আমাদের দেশের বাজার দখল করে আছে। তবে এখন ভাইরাসের কারণে আমদানি বন্ধ রয়েছে। কিন্তু আমাদের দেশ থেকে রপ্তানি তেমন একটা নেই।

জেলা প্রশাসক বলেন, মানুষের প্রচুর অর্থ কেনো হুন্ডি হয়ে ইউরোপ-আমেরিকায় চলে যাচ্ছে, কেনো আপনাদের কাছে আসছে না। এটিই হচ্ছে আমার প্রশ্ন। এ প্রশ্ন আমার অনেক দিনের। আমি কথাগুলো জীবন বীমা কর্পোরেশনের চেয়ারম্যানকেও বলেছি। আপনাদের নতুন আইডিয়া কোথায়, আপনাদের বিকাশ কোথায়। একজন ভিক্ষুকেরও অনেক আয়। সে প্রতিদিন ২০ টাকা করে সঞ্চয় করতে চায়। আমি যশোরে ভিক্ষুকদের নিয়ে কাজ করেছি। একজন ভিক্ষুককে যখন ৬শ' টাকা দিয়ে বাদাম কিনে দিলাম, তারপর থেকে সে প্রতিদিন ১ হাজার টাকা আয় করে। রাস্তার টোকাই, সে বলছে স্যার আমি যদি ১০ বছরও বাঁচি, তাহলেও আমি হাজার হাজার টাকা সঞ্চয় করতে পারি। আমার টাকা কোথায় রাখবো। বাবাতো সব টাকা নিয়ে যায়। আমিতো প্রতিদিন ১০-৩০ টাকা সঞ্চয় করতে চাই। আমি তাকে একটি ব্যাংক দেখিয়ে দিলাম। সেতো ৩ তলা ভবনে গিয়ে সঞ্চয় করার মতো সময় নেই। সে তার খুবই নিকটে সঞ্চয় করতে চায়।

জনাব মাজেদুর রহমান খান বলেন, আমি জেলা প্রশাসক সম্মেলনে প্রস্তাব করেছি যে, এমন একটি ব্যবস্থা চালু করেন, যাতে খুব সহজেই সঞ্চয় করা যায় এবং টাকাটা নিরাপদ থাকে। সেটি হতে পারে প্রাইজবন্ড বা তার মতো অন্য কিছু। কেউ রাজি হলো না। আমি বলবো, আপনারা চালু করেন। আমি চ্যালেঞ্জ করে বলতে পারি, এটি খুবই চলবে। মানুষের হাতে প্রচুর টাকা আছে, টাকা রাখার জায়গা পাচ্ছে না। এখানে আজকে অনেক শিক্ষার্থী এসেছে কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে। কারণ তাদের মেধা আছে, মেধা দিয়ে পুরস্কার নিয়ে যাবে। কিন্তু আপনি বীমাকর্মী হওয়ার জন্যে আহ্বান করেছেন, কেউ আসে না। আপনার ডাকেও সাড়া দিবে, তবে আপনি পথ দেখাতে হবে।

জেলা প্রশাসক বলেন, গত একদিন আগে একজন বাবা এসেছেন তিনি মাদ্রাসায় চাকুরি করেন সামান্য বেতনে। তিনি তার মেয়েকে মাগুরা মেডিকেল কলেজে ভর্তি করিয়েছেন, ১০-২০ হাজার টাকা লাগবে। তাকে যদি আপনি এমন কোনো পলিসি দিতে পারেন যে, সে মেডিকেল পাস করবে এবং চাকুরি পাবে, তারপর সে আপনার টাকা ফেরৎ দিবে। মেডিকেলে ভর্তি হয়েছে এটিই তার গ্যারান্টি। তাকে আপনি প্রতি মাসে মাসে টাকা দিবেন। আপনি ওই বাবার সাথে ত্রি-পক্ষীয় চুক্তি করবেন। এই ধরনের কাজে কিন্তু আপনারা যান না।

তিনি বলেন, চাঁদপুর জেলার বহু মাদ্রাসা ও স্কুলের ছাত্র পাস করে আইন বিষয়, মেডিকেল এবং অন্যান্য বিষয়ে ভর্তি হয়েছে। কিন্তু তাদের পড়ার জন্যে টাকা নেই। তাদের জন্যে আপনারা কোনো নতুন পদ্ধতি চালু করুন। এসব কথায় আমার উদ্দেশ্যে হচ্ছে একটাই। এ সোনার বাংলা বিনির্মাণে সবার ভাগ ও অংশগ্রহণ প্রয়োজন। এ অংশগ্রহণের জন্যে বিজ্ঞাপন-বক্তৃতা নয়, দরকার হচ্ছে সত্যিকারের মননশীল মানুষ। দেশপ্রেম নিয়ে আপনাকে এগিয়ে আসতে হবে। আমি আপনাদের অনুরোধ করছি, এমন কিছু নিয়ে আসুন, যাতে মানুষ বীমাকে প্রথম হিসেবে গ্রহণ করবে। সরকার আইন করে দিয়েছে। কিন্তু সবসময় আইন প্রয়োজন হয় না। আপনারা মানুষের কাছে গ্রহণযোগ্যতা খোঁজেন। দেখবেন আপনাদের নিকট কোটি কোটি টাকা নিয়ে মানুষ আসবে। আসুন, কোনো নেগিটিভ নয়, পজেটিভে থাকি। নতুন কিছু তৈরি করুন, যাতে চাঁদপুরকে মানুষ মডেল হিসেবে নেয়।

চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এসএম জাকারিয়ার সভাপ্রধানে এবং বীমা কোম্পানীর মাকসুদুর রহমান ও জুয়েলের সঞ্চালনায় বক্তব্য রাখেন মেঘনা লাইফ ইন্স্যুরেন্সের ইনচার্জ কবির হোসেন বকাউল, ডেলটা লাইফের ইনচার্জ কেএম লোকমান হোসেন, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্সের ইনচার্জ মোঃ মোকাররম মজুমদার, ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের ইনচার্জ মোঃ আজাদ প্রমুখ। র‌্যালিতে অংশ নেন চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোঃ জাহেদ পারভেজ চৌধুরী এবং বিভিন্ন বীমা কোম্পানির মাঠকর্মীগণ।

উল্লেখ্য, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৬০ সালের ১ মার্চ তৎকালীন পাকিস্তানের আলফা ইন্স্যুরেন্স কোম্পানিতে যোগ দিয়েছিলেন। বঙ্গবন্ধুর বীমা খাতে যোগদানের দিনটিকে স্মরণীয় করে রাখতে গত ১৫ জানুয়ারি বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআর)-এর অনুরোধে ১ মার্চকে 'জাতীয় বীমা দিবস' ঘোষণা করেছে সরকার।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর