ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • বৃহস্পতিবার   ২৮ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ১৪ ১৪২৮

  • || ২১ রবিউল আউয়াল ১৪৪৩

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

খাদ্য সহায়তা নিয়ে দুয়ারে দুয়ারে

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ২২ এপ্রিল ২০২০  

করোনাভাইরাস বিস্তারের প্রভাবে সারা দেশে কর্মহীন, অসহায় মানুষের মধ্যে সরকার, বিভিন্ন ব্যক্তি, সংগঠন ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে খাদ্য (চাল, ডাল, আটা, তেল, লবণ, আলু, মরিচ, পেঁয়াজ, চিনি, খেজুর ইত্যাদি) ও অন্যান্য সহায়তা দেওয়া অব্যাহত রয়েছে। ভাইরাসটির সংক্রমণ ঠেকাতে মানুষের ঘরে থাকা নিশ্চিত করতে বেশির ভাগ সহায়তা দেওয়া হয় বাড়ি বাড়ি গিয়ে। বাকি সহায়তা দেওয়া হয় প্রতিষ্ঠানে বা খোলা মাঠে সামাজিক দূরত্ব বজায় রেখে।

৭০ জন ইমাম ও মুয়াজ্জিনকে খাদ্য সহায়তা দিয়েছে ফরিদপুর ইমাম কল্যাণ ফাউন্ডেশন। গতকাল শহরের ঝিলটুলী খিদমাহ্ ডায়াগনস্টিক সেন্টারে তাঁদের হাতে এ খাদ্যসামগ্রী তুলে দেন ফাউন্ডেশনের সভাপতি মাওলানা কেরামত আলী ও সাধারণ সম্পাদক মাওলানা ইসমাইল হোসেন। সামাজিক সংগঠন সবুজ সংঘের উদ্যোগে কুমিল্লার মুরাদনগরে ২০০ কর্মহীন ও দরিদ্রের মধ্যে খাদ্যসামগ্রী ও সাবান বিতরণ করা হয়েছে।

গোপালগঞ্জের কাশিয়ানীতে জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার মো. আনোয়ার হোসেন ভূইয়ার উদ্যোগে তাঁর কার্যালয়ে পুলিশের পক্ষ থেকে কর্মহীন মানুষের মধ্যে গতকাল খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। জেলার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) সাবেক উপাচার্য খন্দকার নাসিরউদ্দিনের অনিয়মের কারণে সৃষ্ট জটিলতায় দৈনিক মজুরিভিত্তিক প্রায় ১৭৬ জন কর্মচারী প্রায় সাত মাস ধরে বেতন বন্ধ থাকায় মানবেতর জীবন যাপন করছেন। তাঁদের পাশে দাঁড়িয়েছেন যুবলীগ নেতা ব্যারিস্টার শেখ ফজলে নাঈম। গতকাল ছাত্রনেতাদের তত্ত্বাবধানে কর্মচারীদের কাছে খাদ্যসামগ্রী পৌঁছে দেওয়া হয়েছে। এদিকে করোনাভাইরাস পরিস্থিতিতে অসচ্ছল শিক্ষার্থীদের আর্থিক সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বশেমুরবিপ্রবির সাধারণ শিক্ষকরা। টাঙ্গাইলের মধুপুরে উপজেলা পরিষদের চেয়ারম্যানদের এক মাসের বেতনের টাকায় তিনটি আশ্রয়ণ প্রকল্পের ১০৫ পরিবারের মধ্যে সোমবার খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান ছরোয়ার আলম খান আবু। উপস্থিত ছিলেন ভাইস চেয়ারম্যান শরিফ আহমেদ নাছির ও যষ্ঠিনা নকরেক, ইউএনও আরিফা জহুরা প্রমুখ।

নারায়ণগঞ্জে ২০ হাজার ৬০০ দুস্থ পরিবারকে রমজানের খাদ্যসামগ্রী কিনতে ব্যক্তিগত তহবিল থেকে দুই কোটি ২৮ লাখ টাকা প্রদানের ঘোষণা দিয়েছেন সংসদ সদস্য সেলিম ওসমান। এই টাকা প্রদান করা হবে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে। গতকাল দুপুরে ফতুল্লায় গার্েমন্ট কারখানা উইজডম অ্যাটায়ার্সে নিজের ব্যক্তিগত কার্যালয়ে স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে মতবিনিয়ম শেষে তিনি এই ঘোষণা দেন।

পবিত্র রমজান উপলক্ষে ঢাকার ধামরাইয়ের ১৬টি ইউনিয়নে কর্মরত গ্রাম পুলিশ ও হাট-বাজারে নৈশপ্রহরীদের মধ্যে সোমবার রাতে খাদ্যসামগ্রী বিতরণ করেন ঢাকা জেলা পুলিশের পক্ষ থেকে ধামরাই থানার ওসি দীপক চন্দ্র সাহা। এ ছাড়া হিজড়াদের খাদ্য সহায়তা করেছেন তিনি।

খাগড়াছড়ির পানছড়িতে গতকাল দুস্থ ও কর্মহীন মানুষের জন্য খাদ্যসামগ্রী ও সাবান বিতরণ করে বাংলাদেশ সেনাবাহিনীর খাগড়াছড়ি সদর জোন। নরসিংদীর মনোহরদী পৌরসভার মেয়র ও কাউন্সিলরদের ছয় মাসের সম্মানীভাতায় পৌর এলাকার দুই হাজার পরিবারের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে। এর আগে মেয়র আমিনুর রশিদ সুজন ব্যক্তিগতভাবে তিন হাজার পরিবারের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ করেন। ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরে ৪২ মুক্তিযোদ্ধাকে খাদ্য সহায়তা দেওয়া হয়েছে। গতকাল উপজেলা পরিষদ চত্বরে মুক্তিযোদ্ধাদের চেয়ারে বসিয়ে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের বরাদ্দকৃত এসব খাদ্যসামগ্রী হস্তান্তরের ব্যবস্থা করেন ইউএনও মেহের নিগার। এদিকে জেলা সদরের কর্মহীনদের ১০০টি বাড়িতে গিয়ে খাদ্যসামগ্রী পৌঁছে দেন ১৯৯৫ সালে ব্রাহ্মণবাড়িয়া থেকে এসএসসি পাস করা শিক্ষার্থীরা। মাগুরা শহরের একতা কাঁচাবাজার সমিতি প্রতিবন্ধীসহ কর্মহীন ৪৫০ জন মানুষকে খাদ্যসামগ্রী দিয়েছে। মাগুরা-১ আসনের সংসদ সদস্য সাইফুজ্জামান শিখর সোমবার বিকেলে এ কার্যক্রম উদ্বোধন করেন। চাঁদপুরের কচুয়ায় উপজেলার উত্তর কচুয়া ইউনিয়নে নিজস্ব অর্থায়নে ১৬০টি অসহায় পরিবারের মধ্যে রমজান উপলক্ষে ইফতার সামগ্রী বিতরণ করেন ছাত্রলীগ নেতা আলী হোসাইন।

মৌলভীবাজারের কুলাউড়ায় ১১২ জন কর্মহীন নিম্ন আয়ের মানুষকে ৫০০ টাকা করে আর্থিক অনুদান দিয়েছে ‘কুলাউড়া সমিতি’ সংযুক্ত আরব আমিরাত। একই উপজেলায় সোমবার এক হাজার কর্মহীন ও দরিদ্র পরিবারের মধ্যে খাদ্য ও সাবান সহায়তা দিয়েছেন কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) পরিচালক শফিউল আলম চৌধুরী নাদেল।

জামালপুরের সরিষাবাড়ীর পিংনা ও ভাটারা ইউনিয়নে সোমবার রাতে কর্মহীন, দরিদ্র ও নিম্ন আয়ের মানুষের বাড়ি বাড়ি গিয়ে ৪৫০ পরিবারের মধ্যে সরকারি সহায়তার খাদ্যসামগ্রী ও সাবান পৌঁছে দিয়েছেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান।

এ ছাড়া শেরপুরের শ্রীবরদী, শরীয়তপুরের ডামুড্যা, পটুয়াখালীর গলাচিপা, নারায়ণগঞ্জ, ঢাকার সাভার, মুন্সীগঞ্জসহ বিভিন্ন এলাকায় সহায়তা করেছে সরকার, বিভিন্ন ব্যক্তি, সংগঠন ও প্রতিষ্ঠান।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর