ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শুক্রবার   ২৯ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ১৪ ১৪২৮

  • || ২১ রবিউল আউয়াল ১৪৪৩

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

কোভিড-১৯ নিয়ে বেঁচে থাকা শিখতে হবে

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ২২ এপ্রিল ২০২০  

বর্তমানে বিশ্বে একমাত্র আলোচিত বিষয় হলো করোনাভাইরাস। এই ভাইরাস সংক্রমণ ঠেকাতে বিশ্বজুড়ে একমাত্র উপায় হিসেবে বেছে নেয়া হয়েছে লকডাউন বা গৃহবন্দী থাকা। বিভিন্ন দেশের বিশেষজ্ঞদের সুপারিশে অনেক দেশ এখন লকডাউন অবস্থায় রয়েছে। কিন্তু করোনাভাইরাস মহামারি প্রতিরোধে বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বাস্থ্য সঙ্কট মোকাবেলা (হেলথ অ্যাকশন ক্রাইসিস) বিভাগের পরিচালক ডা. ডেভিড নাবারু হঠাৎ বিশ্বকে আহ্বান করছেন সম্পূর্ণ ভিন্ন পথে। বিবিসি সংবাদ মাধ্যমে মঙ্গলবার রাতে প্রকাশিত এক ভিডিও ফুটেজে তিনি করোনাভাইরাস নিয়ে সবাইকে বেঁচে থাকা শিখে নেয়ার আহ্বান জানিয়েছেন। করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে তিনি বাস্তববাদী হতে বলেছেন।

তিনি বলেন, এই ভাইরাস মহামারি সময় সহজে চলে যাচ্ছে না। এখন আমাদের দুটি উপায় রয়েছে। হয় আমাদের সকলকে এই ভাইরাসে সংক্রমিত হতে হবে অথবা করোনাভাইরাসের বিরুদ্ধে দ্রুত কোনো প্রতিষেধক আবিষ্কার করতে হবে। কিন্তু প্রতিষেধক বা এর উন্নত চিকিৎসা ব্যবস্থা তৈরিতে কতো সময় লাগবে আমরা কেউ জানি না। তাই আমাদের ভাইরাসটি নিয়েই বেঁচে থাকা শিখতে হবে।

তিনি আরো বলেন, মহামারির মধ্যেই আমাদের ব্যবসা চালিয়ে যেতে হবে। এই ভাইরাসের উপস্থিতি নিয়েই সামাজিক সম্পর্ক স্থাপন করতে হবে। করোনা সংক্রমণ রোধে বিরতিহীনভাবে লকডাউন সমাধান নয়।

ডেভিড নাবারু ওই ভিডিও ফুটেজটি তার টুইটার একাউন্টে পোস্ট করেছেন ও সবাইকে বাস্তববাদী হওয়ার আহ্বান জানিয়েছেন।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর