ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

দেশেই স্বল্পমূল্যে দ্রুত ভেন্টিলেটর তৈরি করার পরিকল্পনা রেনেটার

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১৯ এপ্রিল ২০২০  

কোম্পানিটির হেড অফ ইঞ্জিনিয়ারিং মেহেদী জামান জানান, রোগির মৃত্যু অনেকাংশ কমিয়ে আনা যায় ম্যাকানিকেল ভেন্টিলেটর ব্যবহারের মাধ্যমে। এখন করোনা আক্রান্ত রোগিদের ভেন্টিলেটর খুবই জরুরি। যদি কম মূল্যে উৎপাদিত ভেন্টিলেটর মানুষের হাতে পৌছে দেওয়া যায় তবে হয়তো অনেক প্রাণ বেঁচে যাবে। একজন করোনা রোগীকে স্বল্পতম সময়ে নূন্যতম অপশনগুলো রেখে খুব কম খরচে মেকানিক্যাল ভেন্টিলেটর দেয়ার জন্যেই এধরনের প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।

মেহেদী হাসান বলেন, আমরা ২৫শে মার্চে প্রথম উদ্যোগ নেই এবং এপ্রিলের ৬ তারিখের মধ্যে প্রথম ল্যাব ট্রায়াল করি। এখন মেশিনের এসিস্ট কন্ট্রোল, প্রেশার সাপোর্ট আর এস.আই.এম.ভি এর মত এ্যাডভান্সড মোডগুলো প্রোগ্রাম করা হচ্ছে। একটা গ্রাফিক্যাল মনিটরেরও প্রোগ্রামিং শেষের দিকে যা থেকে একজন ডক্টর সহজেই রোগীর অবস্থা মনিটর করতে পারবেন। সাধারণত এইধরনের যত ভেন্টিলেটর আপনি ইউটিউবে দেখতে পাবেন সেখানে গ্রাফিক্যাল পেশেন্ট মনিটর নেই ।

তিনি বলেন, ব্যাগ ভাল্ব মাস্ক, বিভিএম (আম্বু – অগইট ব্যাগ নামে সুপরিচিত) খুব কমদামে সার্জিক্যাল এর দোকানে পাওয়া যায় সেটা ব্যাবহার করে ডিজাইন করা হয়েছে আর মেশিনটাকে এমন ভাবে প্রোগ্রাম করা হয়েছে যাতে তা একটা বেসিক ভেন্টিলেটর হিসেবে টানা কয়েকদিন সাপোর্ট দিতে পারে।

এছাড়া পেশেন্টকে যে অক্সিজেন দেওয়া হয় (এফআইও২) সেটার পরিমাণ যাতে একজন ডাক্তার নিজের পছন্দ মত নিয়ন্ত্রণ করতে পারেন সেটারো ট্রায়াল চলছে।

হেড অফ ইঞ্জিনিয়ারিং বলেন, একটা উন্নতমানের মেশিনের সকল সুবিধা এই মেশিনে সময় স্বল্পতার কারণে রাখা হয়নি। করোনা রোগীর জন্য নূন্যতম যতটুকু প্রয়োজন ততটুকুর সাথে বেসিক কিছু অপশন থাকছে। একটা উন্নতমানের মেশিন বানানোর জন্য প্রচুর রিসার্স এবং ট্রায়াল লাগে যার সময় আমাদের হাতে হয়ত নেই আর দামও সাধারণ মানুষের নাগালের বাইরে চলে যাবে।

মেহেদী হাসান বলেন, আমাদের রেনেটা টিম এই প্রযুক্তি বিনামূল্যে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। আমরা অন্য একটি শিল্প প্রতিষ্ঠানের সাথে কথা বলছি যারা অলাভজনক মূল্যে কয়েক হাজার উৎপাদনের পরিকল্পনা নিয়েছে। রেনেটার ম্যানেজিং ডিরেক্টর কায়সার কবির এই অংশটা নিজে দেখছেন যাতে স্বল্প মূল্যে স্বল্প সময়ে সাধারণ মানুষের কাছে আমরা ভেন্টিলেটর পৌছে দিতে পারি।

হেড অফ ইঞ্জিনিয়ারিং বলেন, সরকারি অনুমোদন এবং ক্লিনিক্যাল ট্রায়ালের ব্যবস্থা করার প্রক্রিয়া শুরু করা হয়েছে। রেনেটা চেষ্টা করছে এই প্রক্রিয়া স্বল্পতম সময়ে শেষকরে উৎপাদন শুরু করতে। টেস্ট- লাঙ (কৃত্রিম ফুসফুস) -এ সব ধরনের ট্রায়াল শেষের পথে, সরকারি অনুমোদন পেলে নিয়মমত পেশেন্ট ট্রায়াল করে তারপর বাণিজ্যিক উৎপাদনে যাওয়া হবে। একজন প্রফেসরের অধিনেই এই টেস্ট করা হবে।

মেহেদী হাসান বলেন, একটি বা পাঁচটি ভেন্টিলেটর আর স্বল্পসময়ে কয়েক হাজার উৎপাদন এক বিষয় নয়। এই পরিমাণ উৎপাদনের জন্য প্রচুর মোটর, সেন্সর, ইলেকট্রনিক যন্ত্রাংশ দেশের বাইরে থেকে আনতে হবে। সেগুলো আনার পরে উৎপাদন করে দ্রুত বাজারজাত করা এখন প্রধান চ্যালেঞ্জ।

তিনি বলেন, আমাদের টিমে আরো ৫ জন সদস্য আছে। যাদের মধ্যে একজন আইসিইউ চিকিৎসকও আছেন। আমরা চেষ্টা করছি দেশের মানুষের জন্য কিছু করতে। 

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর