ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৯ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

শুধু যুক্তরাষ্ট্রকে নয়, পুরো বিশ্বকে প্রতিষেধক দিতে চায় জার্মানি

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১৬ মার্চ ২০২০  

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নতুন আতঙ্কের নাম করোনাভাইরাস। এরইমধ্যে বিশ্বের প্রায় ১৫৭টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এ ভাইরাস। এ ভাইরাসের প্রতিষেধক বের করার উদ্দেশ্যে কাজ করছে বিভিন্ন দেশ। বিশ্বে চলমান এ পরিস্থিতির মধ্যেই জার্মানি ও যুক্তরাষ্ট্রের মধ্যে দ্বন্দ্বের সৃষ্টি হয়েছে। এক বিলিয়ন ডলারের বিনিময়ে যুক্তরাষ্ট্রকে একটি প্রতিষেধক তৈরি করে দেয়ার জন্য জার্মানির ফার্মাসিউটিক্যাল সংস্থা কুরিভ্যাককে প্রস্তাব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে ট্রাম্পের এ প্রস্তাবকে নাকচ করে দিয়েছে জার্মানি। 
জার্মানির এক উর্ধ্বতন সরকারি কর্মকর্তার বরাত দিয়ে দেশটির পত্রিকা ওয়েল্ট অ্যাম সোনট্যাগের প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্প করোনাভাইরাসের প্রতিষেধক তৈরির যে প্রস্তাব দিয়েছেন সেখানে একটি শর্ত দেয়া হয়েছে। শর্তে বলা হয়েছে যে, জার্মানির তৈরি করা এ প্রতিষেধকে শুধুমাত্র যুক্তরাষ্ট্রের একচেটিয়া অধিকার থাকবে।

এক সাক্ষাৎকারে জার্মানির অর্থনৈতিক ও জ্বালানি বিষয়ক মন্ত্রী পিটার আল্টমায়ার বলেন, ‘জার্মানি কারো কাছে বিক্রি হয় না’। এছাড়া এ প্রতিবেদনের বিষয়ে রোববার জার্মানির স্বরাষ্ট্রমন্ত্রী হর্স্ট সিহোফার বলেন, আমি কয়েকজন সরকারি কর্মকর্তার মাধ্যমে ট্রাম্পের এ প্রস্তাবের বিষয়টি সম্পর্কে জেনেছি। সোমবার করোনাভাইরাস কমিটির বৈঠকে আমরা বিষয়টি নিয়ে আলোচনা করব।

এদিকে দেশটির সরকারের স্বাস্থ্য কমিটিতে কর্মরত সাংসদ এরউইন রোডেল ক্ষোভ প্রকাশ করে বলেন, বর্তমানে জাতীয় স্বার্থ নয়, বরং আন্তর্জাতিক সহযোগিতার বিষয়টি সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

তবে এ প্রতিবেদনের সত্যতা অস্বীকার করেছেন জার্মানিতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রিচার্ড গ্রেনেল। এক বিবৃতিতে তিনি বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প জার্মান কোম্পানির কাছে এ ধরণের কোনো প্রস্তাব দেননি। জার্মানির গণমাধ্যমে প্রকাশিত এ প্রতিবেদনটি ভুল বলেও মন্তব্য করেন তিনি।

এই প্রতিবেদন সম্পর্কে মন্তব্যের জন্য ফার্মাসিউটিক্যাল সংস্থা কুরিভ্যাকের সঙ্গে যোগাযোগ করা হয়। সংস্থাটি জানায়, পুরো বিশ্বের মানুষকে সহায়তা ও তাদের সুরক্ষার জন্য করোনভাইরাসের ভ্যাকসিন তৈরির কাজ করছি আমরা। আমাদের সংস্থা সম্পর্কে যে অভিযোগ করা হয়েছে সেটিকে আমরা প্রত্যাখ্যান করছি বলেও মন্তব্য করেন তারা। 

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর