ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১ ১৪৩১

  • || ০৮ মুহররম ১৪৪৬

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

সামাজিক দূরত্ব আসলে যেমন হওয়া জরুরি

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১ এপ্রিল ২০২০  

করোনার আতঙ্কে সারা বিশ্বই এখন এক প্রকার ঘরবন্দী। ছোঁয়াচে এই ভাইরাস থেকে বাঁচতে সবাইকেই সামাজিক দূরত্ব বজায় রাখার পরামর্শ দেয়া হয়েছে। এর থেকে রক্ষার এটাই একমাত্র উপায়। কারণ এর কোনো প্রতিষেধক এখন পর্যন্ত তৈরি করা সম্ভব হয়নি।
তাই নিজে ও পরিবারকে সুরক্ষিত রাখতে সামাজিক দূরত্ব বজায় রাখুন। তবে অনেকেই এখনো এই বিষয়ে অজ্ঞ। সামাজিক দূরত্ব কীভাবে বজায় রাখতে হবে তার সঠিক নিয়মটি অনেকেই জানেন না। তাইতো বার বার ভুল করে নিজের বিপদ নিজেই ডেকে আনছেন। 

বিশেষজ্ঞরা বার বার বলছেন, সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। সোশ্যাল মিডিয়ায় এক্সপার্টদের উদ্ধৃতি দিয়ে একই কথা অসংখ্যবার বলা হয়ে গেছে। প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তাররোধের সবচেয়ে কার্যকর উপায় ঘরে থাকা, মানুষের কাছাকাছি না আসা। 

আমেরিকার সেন্টারস্‌ ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বলছেন, প্রত্যেকের সঙ্গে প্রত্যেকের ১.৮ মিটার দূরত্ব বজায় রাখতে হবে। এই দূরত্ব যত বেশি হবে, নিরাপত্তা তত বেশি। অন্যদের সঙ্গে দেখা করতে হলে কিংবা কেনাকাটায় গেলে যে কোনো মানুষের থেকে ন্যুনতম ১.৮ মিটার দূরত্ব বজায় রাখতে হবে। 

কোথাও একজোট হয়ে আড্ডা দেয়া থেকে একেবারেই বিরত থাকুন। আড্ডা দেয়া এড়িয়ে চলা সবার আগে জরুরি। বাইরে যাওয়ার কাজটি এড়িয়ে চলতে চেষ্টা করুন। একেবারে না হলেই নয়, এমন অবস্থায় যেতে পারেন। তবে সেই একই নিয়মে অন্যদের থেকে নির্দিষ্ট দূরত্ব বজায় রাখুন। 

যে কোনো ধরনের সামাজিক কার্যক্রম বন্ধ রাখুন। যদি কোনো বিশেষ সামাজিক সংগঠন বা সংশ্লিষ্ট কাজে জড়িয়ে থাকেন, তবে তা এড়িয়ে চলুন। 

নিশ্চয়ই প্রশ্ন থাকতে পারে, কত দিন পর্যন্ত এমনভাবে চলতে হবে? উত্তরটা সবার জানা- যত দিন পর্যন্ত এই অবস্থা চলে। এই সার্স-কভ-২ এর অজানা বৈশিষ্ট্যগুলো স্পষ্টভাবে না জানা পর্যন্ত এভাবেই জীবনযাপন করুন। 

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর