ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

ফরিদগঞ্জে ভয়াবহ আকার ধারণ করেছে মাদক

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ৩০ জানুয়ারি ২০২০  

ফরিদগঞ্জে মাদক ভয়াবহ আকার ধারণ করেছে। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে মাদকের স্বর্গরাজ্য ফরিদগঞ্জ। জালের মতো তা ছড়িয়ে গেছে উপজেলার প্রায় প্রতিটি গ্রামে। ফরিদগঞ্জ থানা সূত্রে জানা যায়, গত এক বছর তথা ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০১৯ পর্যন্ত ফরিদগঞ্জ থানা পুলিশ ৩০ হাজার ৪শ' ৫৮ পিচ ইয়াবা, প্রায় ৭ কেজি গাঁজা ও চোলাই মদ ৮ লিটার উদ্ধার করেছে। এছাড়া সেমি অটোমেটিক ৭.৬৫ বিদেশী পিস্তল ১টি, পাইপগান ১টি, চার রাউন্ড কার্তুজ ১টি, চাইনিজ কুড়াল ১টি, বাটযু্ক্ত রামদা ১টি ও চাপাতি ১টি উদ্ধার করে। চোরাই মালামালের মধ্যে মোটরসাইকেল ৩টি, সিএনজি স্কুটার ১টি, হারানো মোবাইল উদ্ধার ৩৫টি, ৫ ভরি ৩ আনা লুণ্ঠিত স্বর্ণালঙ্কার ও নগদ ৪৫ হাজার টাকা উদ্ধার করা হয়। এক বছরে ওয়ারেন্ট তামিলসহ অন্যান্যভাবে গ্রেফতার করা হয়েছে ১ হাজার ৮শ' ৯৩ জনকে।

সূত্রে থেকে জানা যায়, গত বছর ১৬টি চুরি ও ডাকাতির ঘটনা ঘটে উপজেলাজুড়ে। চুরি ও ডাকাতির অভিযোগে ফরিদগঞ্জ থানা পুলিশ ১২ জনকে আটক করে। এ সময় ডাকাতের অস্ত্রের আঘাতে ৩জন গুরুতর আহত হয়। এছাড়াও পুলিশের সাথে বন্দুকযুদ্ধে ১ ডাকাত নিহত হয়।

গত এক বছরে ফরিদগঞ্জে ডাকাতির উল্লেখযোগ্য ঘটনা হলো, ১৬ ফেব্রুয়ারি উপজেলার ইসলামপুরে ডাকাত দল বাড়ির গৃহকর্তার হাত-পা বেঁধে নগদ ১ লাখ ৮০ হাজার টাকা এবং আনুমানিক ১ লাখ টাকা মূল্যের স্বর্ণ নিয়ে যায়। ৯ এপ্রিল পুলিশ চোরাই মালামালসহ ৩ চোরকে আটক করে। ১৯ জুন উপজেলা সদরে প্রবাসীর বাসায় চুরি। নগদ ২০ হাজার টাকা এবং ১০ ভরি স্বর্ণ নিয়ে যায়। জুলাই মাসজুড়ে বহু চুরি ও ডাকাতির ঘটনা ঘটে। ১ জুলাই চান্দ্রায় ফার্মেসী থেকে নগদ ৪৫ হাজার টাকা চুরি হয়। এছাড়াও এ সময় সাহাপুর গ্রামে প্রবাসীর বাড়িতে নগদ টাকা ও স্বর্ণালঙ্কার চুরি হয়। অল্প কয়েকদিনের ব্যবধানে কড়ৈতলীতে আবারও চুরি হয়। এ সময় ৫২ হাজার টাকা চুরি হয়। ৩০ জুলাই কালিরবাজারে ডাকাতি হয়। এ সময় ডাকাতের আঘাতে গৃহকর্তা আহত হয়। ২৩ আগস্ট রফিকুল ইসলাম (৩৭) ও সুমন হোসেন (৩০) নামে আন্তঃজেলা ডাকাত দলের দু'জনকে আটক করে ফরিদগঞ্জ থানা পুলিশ। ১০ অক্টোবর লোকজনকে অচেতন করে মালামাল লুটের ঘটনায় ১ জনকে আটক করে পুলিশ। ১৮ অক্টোবর গুপ্টি থেকে আন্তঃজেলা মোটরসাইকেল চোরাই চক্রের দুই সদস্যকে আটক করে পুলিশ। ১৯ অক্টোবর ঘড়িহানায় ১০জনকে অচেতন করে ২ পরিবারের সর্বোচ্চ লুণ্ঠন করে নিয়ে যায় দুর্বৃত্তরা। ২৯ অক্টোবর পুলিশের সাথে বন্দুক যুদ্ধে এক ডাকাত নিহত হয়। ২৬ নভেম্বর মোটরসাইকেল ছিনতাই করে পালিয়ে যাওয়ার সময় অস্ত্রসহ সাইমুম (২১) নামের একজনকে আটক করা হয়। ২৮ নভেম্বর সাহাপুরে ডাকাতি। নগদ ২ লাখ টাকা, ১৭ ভরি স্বর্ণ ও ৫টি স্মার্টফোন লুট এবং ২ জন গুরুতর আহত।

অপ্রতিরোধ্য মরণঘাতী নেশা ইয়াবা এখন নানা অপরাধের প্রধান নিয়ামক। এই ভয়াল মাদক তারুণ্য, মেধা, বিবেক, লেখাপড়া, মনুষ্যত্ব সবকিছু ধ্বংস করে দিচ্ছে। বিনষ্ট করে দিচ্ছে স্নেহ-মায়া, ভালোবাসা, পারিবারিক বন্ধন। ইয়াবায় আসক্ত সন্তানের হাতে বাবা-মা, ঘনিষ্ঠ স্বজন নির্মম অত্যাচারের শিকার হচ্ছে প্রতিনিয়ত। নেশাখোর মাদক সংগ্রহে ব্যর্থ হওয়ার ক্রোধে যেকোনো সিদ্ধান্ত নিতে পারে।

গত এক বছরে ফরিদগঞ্জে মাদকের উল্লেখযোগ্য ঘটনা হলো, ২০ ফেব্রুয়ারি প্রায় ৯শ' পিচ ইয়াবাসহ আন্তঃজেলা ইয়াবা কারবারিসহ ৭ জনকে আটক করে পুলিশ। ২৭ ফেব্রুয়ারি একটি বিদেশী পিস্তল ও ইয়াবাসহ জহির (২৭) ও শাকিল (২৫) নামে দু'জনকে আটক করে পুলিশ। ৯ এপ্রিল উপজেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ইয়াবাসহ ৬ জন মাদক কারবারিসহ ৭ জনকে আটক করা হয়। ২৮ মে সাজাপ্রাপ্ত আসামীসহ ১০ মাদক কারবারিকে আটক করে পুলিশ। ১৯ জুন সুমন সর্দার (৩৫) নামে ওয়ারেন্টভুক্ত পলাতক আসামীকে মাদকসহ আটক করে পুলিশ। ৫ আগস্ট বালিথুবা থেকে পুলিশ গাঁজাসহ সোহাগ (৩০) নামে একজনকে আটক করে। ১ সেপ্টেম্বর উপজেলা সদর থেকে তিন মাদক কারবারিকে আটক করে পুলিশ। ১৮ সেপ্টেম্বর ১নং ইউনিয়নের ৬নং ওয়ার্ড মেম্বার কিরণকে ৬শ' পিচ ইয়াবাসহ আটক করে পুলিশ। ৩ নভেম্বর গাজীপুর থেকে আল আমিন (২২), নন্দলাল সূত্রধর (২৪), বিপ্লব খান (২৬) ও আখের হোসেন (২২) নামে ৪ মাদক কারবারিকে আটক করে পুলিশ। ১৯ নভেম্বর চরবসন্ত গ্রাম থেকে ৯শ' গ্রাম গাঁজাসহ ২ মাদক কারবারিকে আটক করে পুলিশ। ২৯ নভেম্বর বিষকাটালি থেকে ৫০ গ্রাম গাঁজাসহ এক নারী মাদক কারবারিকে আটক করা হয়। ২৩ ডিসেম্বর ৩শ' গ্রাম গাঁজা ও ১০ হাজার টাকাসহ আছিয়া বেগম (২৯) নামে এক মাদক কারবারিকে আটক করা হয়।

এছাড়াও ১৭ এপ্রিল জাল টাকাসহ ফাতেমা বেগম (৩০), শিল্পী বেগম (৩৫) ও তাছলিমা বেগম (২৭) কে আটক করে থানা পুলিশ। ৪ নভেম্বর পৃথক দু'টি অভিযানে ৯ জুয়াড়িকে আটক করে পুলিশ। এদিকে আশঙ্কাজনকভাবে ফরিদগঞ্জে মহিলা অপরাধীর সংখ্যা দিন দিন বেড়ে যাচ্ছে।

ফরিদগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোঃ আবদুর রকিব এ বিষয়ে বলেন, মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। বিশেষ করে কিশোর তরুণদের বাবা-মাকে অনেক বেশী সচেতন হতে হবে। স্কুল, কলেজে গিয়ে মাদক বিরোধী ক্যাম্পেইন আমি করে যাচ্ছি। কারণ ভোক্তা কমাতে পারলেই এ আন্দোলনের সফলতা আসবে। সকল পেশাজীবী এবং সব শ্রেণির মানুষকে একযোগে মাদকের বিরুদ্ধে সোচ্চার হতে হবে। যাকে যেভাবে বুঝানো যায়, বিশেষ করে মেডিকেল সায়েন্স এবং ধর্মীয় বিষয়গুলোও মাদকসেবী এবং কারবারীদের সামনে নিয়ে আসতে হবে। আমি ঠিক সেভাবেই এগুচ্ছি।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর