ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • রোববার   ০৪ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২০ ১৪২৯

  • || ০৯ জমাদিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

মতলব দক্ষিণে বদরপুর ওএস দাখিল মাদ্রাসা নানা সমস্যায় জর্জরিত

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ২ মার্চ ২০২০  

আধুনিক বিশ্বের সাথে তাল মেলাতে গ্রামীণ এ জনপদে দ্বীনি শিক্ষার আলো ছড়ানোর প্রয়াসে ১৯৪০ সালে প্রতিষ্ঠা লাভ করে বদরপুর ওএস দাখিল মাদ্রাসা। মতলব দক্ষিণ উপজেলার পূর্ব সীমানায় নারায়ণপুর ইউনিয়নের অজপাড়াগাঁয়ে অবস্থিত এ বিদ্যানিকেতনটি। মাদ্রাসার অনার বোর্ডে প্রতিষ্ঠাতা হিসেবে যার নামটি শোভা পাচ্ছে তিনি হলেন বিশিষ্ট শিক্ষানুরাগী হযরত মাওলানা আলতাফ হোসেন (রামরার হুজুর)। এলাকার সর্বস্তরের জনগণের সার্বিক সহযোগিতায় দ্বীনি শিক্ষার আলো ছড়াতে আজকের বদরপুর ওএস দাখিল মাদ্রাসা স্থাপিত হয়।

আসবাবপত্রের অভাব, শিক্ষক সঙ্কট, শ্রেণী কক্ষের সমস্যাসহ নানা সমস্যায় আলোর মুখ দেখেনি ঐতিহ্যবাহী এ মাদ্রাসাটি। ১৯৪০ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে প্রায় ৮০ বছর গত হলেও সরকারি উন্নয়নের কোনো ছোঁয়া লাগেনি এ মাদ্রাসায়। লেখাপড়া ও ফলাফলের দিক থেকে অনেক সাফল্য থাকলেও নানা সমস্যাকে সঙ্গী করে এগিয়ে চলছে দ্বীনি শিক্ষার এ বিদ্যানিকেতনটি। অবকাঠামো উন্নয়ন, শিক্ষক সঙ্কট, শ্রেণী কক্ষ সঙ্কট ও আসবাবপত্রের অভাবসহ নানা সমস্যায় জর্জরিত থাকলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোনো সুদৃষ্টি নেই মাদ্রাসাটির দিকে।

সরজমিনে মাদ্রাসায় গিয়ে দেখা যায়, জরাজীর্ণ টিনশেড ঘরে প্রথম শ্রেণী থেকে দাখিল পর্যন্ত ৫ শতাধিক শিক্ষার্থী পাঠ গ্রহণ করছে। ২ কক্ষ বিশিষ্ট একটি পাকা ভবনের এক কক্ষে চলছে অফিসের কার্যক্রম। অন্যকক্ষে চলছে শ্রেণী কার্যক্রম। পাশের আরেকটি জরাজীর্ণ টিনশেড ঘরে চলছে বাকি শ্রেণীর কার্যক্রম। বিশেষ করে শ্রেণী কক্ষের সঙ্কটের কারণে ৬ষ্ঠ শ্রেণীর ক্লাস নিতেই বেশি হিমশিম খেতে হচ্ছে মাদ্রাসা কর্তৃপক্ষকে। খুঁড়িয়ে খুঁড়িয়ে চলা এ মাদ্রাসার ফলাফল বরাবরই সন্তোষজনক হয়ে আসায় ১৯৮৬ সালের ১ ডিসেম্বর মাদ্রাসাটিকে এমপিওভুক্ত করা হয়।

মাদ্রাসার সুপার মোঃ আবুল কাশেম জানান, শ্রেণী কক্ষের অভাবে পাঠদান করানো যাচ্ছে না। তাই এক কক্ষে একাধিক শিক্ষার্থী নিয়ে ক্লাস করাতে হচ্ছে। ভবনসহ মাদ্রাসার বিভিন্ন উন্নয়নের জন্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে একাধিকবার আবেদন করেও কোনো কাজ হয়নি। তিনি আরও জানান, পাকা ভবনের জন্যে ২০১৯ সালে সর্বশেষ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের মাধ্যমে আবেদন করা হলেও এখন পর্যন্ত কোনো কাজ হয়নি।

মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি মোঃ শরীফ উল্লাহ পাটোয়ারী জিলন জানান, ৮০ বছর পেরিয়ে গেলেও দ্বীনি শিক্ষার এ বিদ্যানিকেতনে প্রয়োজনের তুলনায় সরকারি বরাদ্দ পাওয়া গেছে নগণ্য। অথচ এখান থেকে শিক্ষা গ্রহণ করে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ পদে চাকুরি করছেন অনেকেই। যার সুবিধাভোগী এই দেশ, জনগণ এবং সরকার। তাই শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনির সুদৃষ্টি কামনা করছি মাদ্রাসাটির উন্নয়নের জন্যে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুর রহিম খান জানান, মাদ্রাসার পাকা ভবনের জন্যে স্থানীয় সংসদ সদস্যের মাধ্যমে যথাযথ নিয়ম মেনে আবেদন করা হয়েছে। বর্তমানে ভবনের আবেদনের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

অচিরেই মাদ্রাসার বিভিন্ন সমস্যা সমাধানে সংশ্লিষ্ট কর্তৃপক্ষসহ স্থানীয় সংসদ সদস্য ও শিক্ষামন্ত্রী সুদৃষ্টি দিবেন বলে শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবকসহ এলাকাবাসী আশা পোষণ করেন।


 

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর