ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

সেই রেল স্টেশন মাষ্টারের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ৩ মার্চ ২০২০  

হাজীগঞ্জে রেল স্টেশন মাস্টার লুঙ্গি পরেই অফিস করেন’ ‘নানা অভিযোগ স্থানীয় সচেতনমহলের’ এমন অভিযোগের তদন্তে এসেছেন রেলওয়ের গঠিত এক সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি। গত শনিবার দুপুরে রেলওয়ে চট্টগ্রাম অঞ্চলের অ্যাসিসটেন্ট ট্রান্সপোর্টেশন অফিসার (এটিও) মো. মনির হোসেন বিষয়টির তদন্ত করেন। এ ঘটনায় স্টেশন মাস্টার মো. মারুফ হোসেনকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে।
উল্লেখিত বিষয়টি নিশ্চিত করেছেন সহকারী স্টেশন মাস্টার (গ্রেড-৪) শিমুল মজুমদার। গত কয়েকদিনে স্থানীয় কয়েকটি পত্রিকায় ‘হাজীগঞ্জে রেল স্টেশন মাস্টার লুঙ্গি পরেই অফিস করেন’ এমন শিরোনামে সংবাদ প্রকাশিত হয়।
গনমাধ্যমেরর এমন সংবাদের ঘটনায় রেলওয়ের উর্ধ্বতন কর্মকর্তাসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের নজরে আসলে গত শনিবার রেলওয়ের উর্ধ্বতন কর্তৃপক্ষ ঘটনার তদন্ত করেন ও কারণ দর্শানোর নোটিশ দিয়ে চাঁদপুরে রেলওয়ের কার্যালয়ে মারুফ হোসেনকে অবস্থানে থাকার নির্দেশ দিয়েছে বলে জানা যায়। এদিকে শিমুল নামে নতুন একজন সহকারী স্টেশন মাস্টারকে নিয়োগ দেয়া হয়। 
গত মঙ্গলবার দুপুর ১২টার দিকে রেল স্টেশনে গিয়ে দেখা যায়, সহকারী স্টেশন মাস্টারের কক্ষে তিনি দায়িত্বরত কর্মকর্তার চেয়ারে লুঙ্গি পরেই বসে আছেন এবং ট্রেনের টিকেট বিক্রিসহ নিয়মিত কার্যক্রম পরিচালনা করছেন।
প্রথমে অন্য কোন কর্মকর্তা ভাবলেও পরে মো. মারুফ হোসেনের সাথে কথা বলে নিশ্চিত হলাম, তিনিই স্টেশন মাস্টার এবং লুঙ্গি পরেই তিনি অফিস করছেন। এছাড়া তার বিরুদ্ধে সরকারিভাবে নির্ধারিত যাতায়াত ভাড়ার অতিরিক্ত মূল্যে ট্রেনের টিকেট বিক্রি, রেলওয়ের গোডাউন ভাড়া দেয়া এবং রেলের সম্পত্তি রক্ষণা-বেক্ষণে দায়িত্ব অবহেলার অভিযোগ রয়েছে।
স্থানীয়রা অভিযোগ করে বলেন, স্টেশন মাস্টার মারুফ হোসেন লুঙ্গি পরেই নিয়মিত অফিস করেন। দূরপাল্লার টিকেটে (লাকসাম, চট্টগ্রাম) ২০ থেকে ৫০ টাকা করে বেশি রাখেন। গত কয়েকমাস যাবৎ রেলের গোডাউন ভাড়া দিয়ে অর্থ আদায় করছেন। এবং রেলে সম্পত্তি (ভূমি) চাষের জন্য ইজারা এনে স্থানীয়রা ঘর নির্মাণ করছেন। অথচ তিনি এ বিষয়ে কোন ধরনের পদক্ষেপ গ্রহণ করছেন না।
কমার্শিয়াল অফিসার (ডিসিও) আনসার আলীর সাথে মুঠোফোনে কথা হলে তিনি বলেন, এসব বিষয়ে পরিদর্শক পাঠিয়ে তদন্তে প্রমান পেয়েছে। মারুফ হোসেন এর বিরুদ্ধে আনিত অভিযোগ প্রমাণিত হওয়ায় বর্তমানে চাঁদপুর অফিসে অবস্থানে রেখেছি। পরবর্তীতে বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান।
অভিযুক্ত ষ্টেশন মাষ্টার মারুফ হোসেন বলেন, আমার বিরুদ্ধে আনিত অভিযোগটি ভুল বুঝাবুঝি ছিল। সেই দিন রুমের ভিতরে লঙ্গী পড়া ছিল মূলত অন ডিউটিতে।এর মাঝে কি থেকে কি যে হয়ে গেলো তা আমাকে হতভাগ করেছে। বর্তমানে চাঁদপুরে রেলওয়ে কার্যালয়ে আছি।
এর আগে গত মঙ্গলবার দুপুরে সরেজমিন পরিদর্শন করে দেখা গেছে, মারুফ হোসেন মার্জিত পোশাক তো দূরে থাক একেবারে বাসার পোশাকেই অফিস করছেন এবং আরাম আয়েসেই তার দাপ্তরিক কার্যক্রম পরিচালনা করছেন। অর্থাৎ নিজের অফিসকে অনেকটা বাসস্থানের মতো তৈরি করে ফেলেছেন।
তার সাথে কথা বলার সময়ে লুঙ্গি পরা পোশাকেই সংবাদকর্মীদের  কথা বলেন মারুফ হোসেন। এ সময় একজন যাত্রী ট্রেনের টিকেট ফেরৎ দিতে এসেছেন। তিনি চট্টগ্রাম যাওয়ার জন্য ২৬০ টাকা দিয়ে একটি টিকেট ক্রয় করেন। যার সরকারিভাবে নির্ধারিত ফি ২২০ টাকা।
অথচ নির্ধারিত ফির বাইরে অতিরিক্ত মূল্যে ট্রেনের টিকেট বিক্রির সুযোগ নেই। এবং মার্জিত পোশাকেই অফিসে আসতে হয় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের। কারণ, সরকারি কর্মকর্তাদের নির্দিষ্ট ড্রেস কোড রয়েছে এবং তা মেনেই তাদের অফিস করার বিধান রয়েছে।
এই সম্পর্কে (অতিরিক্ত মূল্যে টিকেট বিক্রি) জানতে চাইলে, মারুফ হোসেন সংবাদকর্মীদের কোন জবাব দেননি। পোশাকের বিষয়ে তিনি বলন, আমি একা মানুষ। সবকিছু আমাকেই দেখতে হয়। এখন দুপুর বেলা, গোসল করতে যাবো। তাই লুঙ্গি পরা অবস্থায় আছি।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর