ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

বাবুরহাট বাজারে জনসমাগমরোধে বাজার ব্যবস্থাপনা কমিটির তৎপরতা

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১৬ এপ্রিল ২০২০  

চাঁদপুর সদর উপজেলার বাবুরহাট বাজারে করোনা ভাইরাস প্রতিরোধে লকডাউন চলাকালীন জনসমাগমের বিষয়টি গত ক'দিন যাবৎ সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ সমালোচিত হয়ে আসছিলো। গত ১৪ এপ্রিল এ বিষয়ে চাঁদপুর কণ্ঠের ১ম পাতায় করোনা সংক্রমণ ঝুঁকিতে বাবুরহাটবাসী এমন সংবাদ প্রকাশিত হওয়ার পর বাবুরহাট বাজার ব্যবস্থাপনা কমিটি বাজারে জনসমাগম ও বাজারের মধ্যে যানবাহন চলাচল রোধে কার্যকর প্রদক্ষেপ গ্রহণ করে।

বাজার ব্যবস্থাপনা কমিটি বাজারের ব্যবসায়ী ও ক্রেতাসাধারণের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করার জন্যে জনসমাগম রোধে ও বাজারের মধ্যে যাতে কোনো যানবাহন প্রবেশ করতে না পারে সে লক্ষ্যে সচেতনতামূলক প্রচারণা ও বাজারের প্রবেশমুখগুলো আংশিক বন্ধ রাখার নির্দেশ দেয়। সচেতনতামূলক প্রচারণার ফলে গতকাল বাজারে জনাসমাগম ধীরে ধীরে কমতে থাকে। এছাড়াও ব্যবসায়ীদেরকে নিরাপদ দূরত্ব বজায় রাখার জন্যে এবং খাদ্য, ঔষধ ও জরুরি সেবামূলক দোকান ব্যতীত সকল দোকান বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়।

বাজারের প্রবেশমুখগুলো আংশিক বন্ধ রাখার ফলে বাজারে কোনো যানবাহন প্রবেশ করতে না পারায় বাজারের মধ্যেও কোনো বিশৃঙ্খলা তৈরি হয়নি বলে জানান ক'জন ব্যবসায়ী।

এদিকে বিকেলে চাঁদপুর মডেল থানার এএসআই মামুন এসে বাজারের বাজারের প্রত্যেকটি প্রবেশমুখে যে আংশিক বন্ধ ছিলো তা খুলে দেন এবং বাজারের সহ-সাধারণ সম্পাদক মাসুদ পালোয়ানকে শাসিয়ে যান কেনো এগুলো দেয়া হয়েছে। বিষয়টি জানার জন্যে চাঁদপুর মডেল থানার অফিসার ইনচার্জ নাসিম উদ্দিনের কাছে জানতে চাইলে তিনি জানান, মরণব্যাধি করোনা ভাইরাস রোধে প্রশাসনের পক্ষে একা কাজ করা সম্ভব নয়, জনগণকে সাথে নিয়েই সকল কার্যক্রম করতে হবে। তাছাড়া বাবুরহাট বাজারকে রক্ষা করতে হলে বাজার ব্যবস্থাপনা কমিটি যে কোনো উদ্যোগ গ্রহণ করতেই পারে। তিনি আরো বলেন, আজ বাজারে যে ঘটনাটি হয়েছে তা আমি অবগত নই।

এ বিষয়ে বাবুরহাট বাজার ব্যবস্থাপনা কমিটির সাধারণ সম্পাদক আলহাজ হুমায়ুন কবির দুলাল মাল জানান, বাজারের ব্যবসায়ী ও ক্রেতা সাধারণের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করার জন্যে আমরা বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করি। যার মধ্যে বাবুরহাট বাজারের মধ্য দিয়ে মতলব থেকে চাঁদপুর হয়ে যাতায়াতগামী সিএনজি অটোরিকশাগুলো প্রতিরোধ করতে আমরা বাজারের প্রবেশমুখগুলো আংশিক বন্ধ রাখি। তিনি আরো জানান, কে বা কারা ব্যবসায়ীদেরকে ঝুঁকির মধ্যে ফেলতে ও বাজার কমিটিকে দোষারোপ করতে প্রশাসনকে ভুল তথ্য দেয়। আমরা বিষয়টি চাঁদপুর মডেল থানার অফিসার ইনচার্জের সাথে আলাপ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর