ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১ ১৪৩১

  • || ০৮ মুহররম ১৪৪৬

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

বেগম জিয়া: বিএনপির রাজনীতির নতুন ক্লাউন

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ৬ এপ্রিল ২০২০  

মানবিক বিবেচনায় ১৭ বছরের কারাদণ্ড ৬ মাসের জন্য স্থগিত করে বিএনপি চেয়ারপারসন বেগম জিয়াকে মুক্তি দিয়েছে সরকার। এই মুক্তি পেতে বেগম জিয়াকে সরকারের সঙ্গে সমঝোতা করতে হয়েছে বলে গুঞ্জন উঠেছে। শর্তসাপেক্ষে মুক্তি নিয়ে দলে দ্বিমত থাকলেও নেত্রীর মুখ চেয়ে আপাতত নীরবতা পালন করছেন দলটির শীর্ষ নেতারা।

আবার অনেকেই বলছেন, শর্ত সাপেক্ষে মুক্তিতে কারো লাভ না হলেও ব্যক্তিগতভাবে লাভবান হয়েছেন বেগম জিয়া। কারণ তার মুক্তিতে দল ও নেতৃত্ব যে ব্যর্থ, তিনি সেটা হাড়েহাড়ে টের পেয়েছেন। তাই মুক্তির শর্ত মানা ছাড়া বেগম জিয়ার হাতে আর কোন অপশন নেই। এককথায় মুখে কুলুপ এঁটে থাকতে হবে বেগম জিয়াকে। সেক্ষেত্রে বিএনপির নেতৃত্ব ও বেগম জিয়ার রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে এক ধরনের অনিশ্চয়তা বিরাজ করছে বিএনপির অভ্যন্তরে। জানা গেছে, শর্ত বহাল থাকায় বেগম জিয়াকে দিয়ে সরাসরি রাজনীতি করাতে রাজি নয় বিএনপির হাইকমান্ড। তবে তিনি দলীয় সিদ্ধান্তের বিষয়ে অবগত থাকবেন। শর্তের চক্রে পড়ে বেগম জিয়া বিএনপির রাজনীতিতে রাজনৈতিক ক্লাউনে পরিণত হবেন বলেও শঙ্কা প্রকাশ করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

পরিচয় গোপন রাখার শর্তে একজন রাজনৈতিক বিশ্লেষক বলেন, বেগম জিয়ার রাজনীতির ইতি ঘটেছে অনেক আগেই। সাজা পেয়ে জেলে যাওয়ার পর থেকেই রাজনীতির অতীত ইতিহাসে পরিণত হয়েছেন তিনি। এখন শর্ত সাপেক্ষে সাজা মওকুফ পেয়ে তাকে মুখে কুলুপ এঁটে বসে থাকতে হচ্ছে। এটা তার প্রাপ্য ছিল বলে আমি মনে করি। জনবিরোধী ভুল রাজনীতির জন্য তার এই পরিণতি।

ওই বিশ্লেষক আরো বলেন, বেগম জিয়ার আজকের এই পরিণতির জন্য কেবলমাত্র তিনি নিজেই দায়ী। মুক্ত হয়েও তিনি রাজনৈতিকভাবে বোবা। রাজনীতির ক্লাউনে পরিণত হয়েছেন তিনি। রাজনীতির দর্শকও বলা যায়। কেবল দেখবেন, কিছু বলতে পারবেন না। কারণ শাস্তির খড়গ মাথায় ওপর ঝুলছে। ভুলের কারণে রাজনীতির কানাগলিতে হারিয়ে গেলেন বেগম জিয়া।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর