ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

এসব বদঅভ্যাসের কারণেই করোনা থাবা বসাচ্ছে শরীরে!

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ২৫ মার্চ ২০২০  

করোনাভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ছে। জানেন কি? একটি করোনাভাইরাস শরীরে প্রবেশ করলে তার থেকে জন্ম নেয় লাখো করোনা। এতে যেমন মৃত্যুঝুঁকিও রয়েছে আবার অনেকে সুস্থ হয়ে ফিরে আসছে। 

ভয়াবহ এই ব্যাধি থেকে নিস্তার পেতে সবাই মুখে মাস্ক ও হাতে গ্লাভস পরলেও কি কিছু বদঅভ্যাস ত্যাগ করেছি আমরা? আর সেসব ছোট-খাট বদঅভ্যাস কিংবা অসতর্কতার কারণেই শরীরে থাবা বসাচ্ছে মরণ এই ব্যাধি।

করোনামুক্ত থাকতে আমরা অনেকে মাস্ক ব্যবহার করছি বা সাবান দিয়ে হাত ধুয়ে নিচ্ছি। তবে এতেই কি আমরা নিরাপদ থাকছি? তবে সচেতন থাকার পরও যেসব কারণে থাকতে পারে করোনাভাইরাসের ঝুঁকি-

১. অনেকেই মাস্ক ব্যবহার করলে যত্রতত্র তা হাত দিয়ে খুলে ফেলছেন এতে করে হাতে থাকা জীবাণু মুখে লাগছে। এর মাধ্যমেই অতি সহজে যে কেউ করোনা ভাইরাসটি নিজ শরীরে বহন করবে।

২. আপনি হাতও ধুচ্ছেন আবার মাস্কও ব্যবহার করছেন কিন্তু হাতের সাহায্যে মুখ থেকে থুতু নিয়ে টাকা গুনছেন! এতে করে টাকায় থাকা জীবাণু আপনার মুখসহ হাতে ছড়িয়ে পড়ছে। শুধু টাকা নয় আপনি যদি বইয়ের পৃষ্ঠাও এভাবে উল্টান তবে সাবধান থাকুন!

৩. জানেন কি? আপনার ছয় ফিট দুরত্বে যদি কোনো করোনায় আক্রান্ত ব্যাক্তি হাঁচি বা কাশি দেয় তবে আপনিও ভাইরাসটিতে সংক্রমিত হতে পারেন। এজন্য ভিড় এড়িয়ে চলুন।

৪. প্রত্যেকেরই কিছু বদঅভ্যাস রয়েছে যেমন- নাকে বা আঙুল দেয়া, মুখে আঙুল দেয়া ইত্যাদির কারণে করোনাভাইরাস সহজেই আপনার শরীরের অন্দরে প্রবেশ করবে।

৫. আপনার হাতের স্মার্টফোনটির মাধ্যমেও কিন্তু করোনা ছড়াবে। অন্তত ৭২ ঘণ্টা পর্যন্ত মোবাইলে করোনাভাইরাসের জীবাণু থাকে। এই সময়ের মধ্যে আপনি যেসব স্থানে ফোনটি রাখবেন সেসব স্থানেই কিন্তু ভাইরাস ছড়িয়ে পড়বে। এজন্য ফোনটিও পরিষ্কার করতে হবে।

৬. অনেকেই সিঁড়ি দিয়ে ওঠার সময় রেলিং ধরে থাকেন। এই অভ্যাসটি দূর করুন নইলে বিপদে পড়বেন আপনিই। কারণ একই সিঁড়ির রেলিং যদি কোনো করোনা রোগী ধরে থাকে তবে সেই জীবাণু অবশ্যই রয়ে যাবে ওই রেলিংয়ে।

৭. এছাড়াও লিফট ব্যবহারের সময় আঙুলের স্পর্শে বাটন চাপবেন না। প্রয়োজনে টিস্যু বা টুথপিক ব্যবহার করুন।

৮. ঠিক একইভাবে দরজা বা ফ্রিজের হাতল, সুইচ বোর্ডে হাত দেয়ার ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করুন।

৯. অপরিষ্কার হাতে মুখ স্পর্শ করলে ততক্ষণাৎ মুখ ও হাত দুটোই সাবান পানি দিয়ে ধুয়ে ফেলুন। কারণ হাতে থাকা ভাইরাস সহজেই মুখে ছড়িয়ে পড়ে অতঃপর চোখ নাক ও মুখ দিয়ে প্রবেশ করতে পারে।

১০. অসচেতনভাবে বাইরে ঘোরাফেরা না করে আপাতত ঘরেই থাকুন। মনে রাখবেন, আপনি করোনার বাহক হলে তা ছড়িয়ে পড়বে আপনার পরিবারের সবার মধ্যে। সামান্য অসতর্কতায় এখন মৃত্যুর ঝুঁকি বাড়িয়ে দিতে পারে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর