ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

জাতীয় মৎস্য পুরস্কারে স্বর্ণপদক পেল নৌবাহিনী

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১৯ জুলাই ২০১৯  

দেশের মৎস্য সম্পদ উন্নয়ন ও সামুদ্রিক মৎস্য সম্পদ ব্যবস্থাপনায় অবদানের স্বীকৃতিস্বরূপ এ বছর ‘জাতীয় মৎস্য পুরস্কার ২০১৯’ এর স্বর্ণপদক অর্জন করেছে বাংলাদেশ নৌবাহিনী। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরীর হাতে এ স্বর্ণপদক তুলে দেন।
এ উপলক্ষে বৃহস্পতিবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানায়, অনুষ্ঠান শেষে নৌ সদর দফতরে এ বিষয়ে প্রেস ব্রিফিং করেন পরিচালক নৌ অপারেশন্স কমডোর মাহমুদুল মালেক। এ সময় তিনি দেশের মৎস্য সম্পদ উন্নয়ন ও সামুদ্রিক মৎস্য সম্পদ ব্যবস্থাপনায় নৌবাহিনীর বিভিন্ন কার্যক্রমসমূহ তুলে ধরেন।

আইএসপিআর জানায়, দেশের অভ্যন্তরীণ নদ-নদী ও সমুদ্র উপকূলীয় এলাকায় সারাবছর বাংলাদেশ নৌবাহিনী ও কোস্ট গার্ডের ‘অপারেশন জাটকা’ এবং ‘মা ইলিশ সংরক্ষণ অভিযান’ পরিচালনার করে। এর ফলে গত ১০ বছরে ইলিশ উৎপাদনের গড় প্রবৃদ্ধি ৫ দশমিক ২৬ শতাংশে উন্নীত হয়েছে।

পৃথিবীর প্রায় দুই-তৃতীয়াংশের অধিক ইলিশ উৎপাদনকারী দেশ হিসেবে বাংলাদেশ সর্বোচ্চ অবস্থানে রয়েছে। গত ২০০৮-৯ সালে দেশে ইলিশের উৎপাদন ছিল ৩ দশমিক ১৩ লাখ মেট্রিক টন। ২০১৭-১৮ সালে তা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ১৭ লাখ মেট্রিক টনে। যা দেশের মৎস্য উৎপাদনের প্রায় ১২ শতাংশ। যার বাজার মূল্য ২০ হাজার কোটি টাকা। বাংলাদেশের জিডিপিতে ইলিশ মাছের অবদান প্রায় শতকরা ১ ভাগ। নৌবাহিনীর অভিযানের ফলে ইলিশের এ উৎপাদন বৃদ্ধি হয়েছে এবং দেশের বাজারে ইলিশের প্রাচুর্যের পাশাপাশি বিদেশেও রফতানি করা সম্ভব হচ্ছে।

২০০১ সাল থেকে ইলিশ রক্ষায় বাংলাদেশ নৌবাহিনীর ৫ থেকে ৭টি জাহাজ দেশের অভ্যন্তরীণ নদ-নদী ও সমুদ্র উপকূলীয় এলাকায় সার্বক্ষণিক মোতায়েন থাকে। গত অর্থ বছরে (২০১৮-১৯) নৌবাহিনী জাটকা ও মা ইলিশ সংরক্ষণ অভিযান চালিয়ে ৩৩৮ কোটি টাকা মূল্যের অবৈধ জাল, নৌকা ও পোনা উদ্ধার করে। ২০০৩ সালেও জাতীয় মৎস পুরস্কার-স্বর্ণপদক পায় নৌবাহিনী।

এছাড়া, ২০০১ থেকে ২০১৮ সাল পর্যন্ত নৌবাহিনী ‘অপারেশন জাটকা ও মা ইলিশ সংরক্ষণ অভিযান’ চালিয়ে ৭৩ কোটি ৯৫ হাজার ৪২২ মিটার অবৈধ জাল, ২৫৮ টি নৌকা, ১ লাখ ৬৭ হাজার ২৫০ কেজি জাটকা ও ১১ লাখ ৫০ হাজার রেনু পোনা উদ্ধার করা হয়। যার আনুমানিক মূল্য ২ হাজার ৪৭৮ কোটি ৪৮ লাখ ৯ হাজার ৯৮৩ টাকা। 

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর