ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৮ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

নারীর নিরাপত্তায় বাজারে এলো ‘লিপস্টিক বন্দুক’

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২০  

নারীর প্রতি সহিংসতার ঘটনা দিনকে দিন বাড়ছেই! পত্রিকার পাতা খুললেই চোখে পড়ে নারী নির্যাতনের বিভিন্ন ঘটনা। অনেকেই বলছেন এর থেকে বাঁচতে নারীদেরই অবলা থেকে সবলা অর্থাৎ নিজেকে বাঁচানোর ক্ষমতা রাখা উচিত। 
ঠিক সে সময়ই নারীদের পাশে দাঁড়ালেন উত্তরপ্রদেশের বারাণসীর এক বিজ্ঞানী। নারীর নিরাপত্তার স্বার্থে শ্যাম চৌরাসিয়া নামের ওই বিজ্ঞানী তৈরি করলেন ‘লিপস্টিক গান’ বা লিপস্টিক বন্দুক নামের সুরক্ষা গ্যাজেটটি। 

তবে হ্যাঁ, ভাববেন না আবার এই  ‘লিপস্টিক গান’ দিয়ে আপনি গুলি চালাতে পারবেন। এটি আসলে আপনি বিপদে পড়লে আপনার সংকেতবার্তা পাঠাতে সাহায্য় করবে। ধরুন আপনার কাছে যদি ওই সুরক্ষা গ্যাজেটটি থাকে তাহলে আপনি বিপদে পড়েছেন মনে করলেই ওটা ব্য়বহার করতে পারেন। অতঃপর এই গান থেকে বিস্ফোরণের মতো একটি শব্দ হবে। 

ওই বিকট শব্দ শুনে আক্রমণকারী ঘাবড়ে পালিয়ে যেতে পারে। আবার ওই শব্দ শুনে আশেপাশের লোকও ছুটে আসতে পারে। এছাড়াও ‘লিপস্টিক গান’-টির সাহায্যে ভিকটিম পুলিশকে জানানোর জন্যে ইমার্জেন্সি নম্বরে বিপদ সংকেত পাঠাতে পারবেন।

অভিনব এই সুরক্ষা গ্যাজেটের আবিষ্কারক বিজ্ঞানী চৌরাসিয়া জানান, তিনি নাকি সাধারণ লিপস্টিকের কভারেই একটি অতিরিক্ত সকেট লাগিয়ে এটি তৈরি করেছেন। যদি কোনো নারী অস্বস্তিকর পরিস্থিতিতে পড়েন তবে তিনি কেবল সকেটে লাগানো বোতামটি টিপলেই হবে। 

সঙ্গে সঙ্গে সেটি বিস্ফোরণের মতো একটি বিকট শব্দ সৃষ্টি করবে এবং পুলিশকেও বিপদ সংকেতও পাঠিয়ে দেবে। এটা ছোটখাটো হওয়ায় যখন তখন যেখানে খুশি নিয়ে যাওয়া সহজ। কারণ এটা দেখতে একদমই একটি সাধারণ লিপস্টিকের মতো। তাই এটি কাছে থাকলে কেউ কোনো সন্দেহও করবে না, বলেন শ্যাম চৌরাসিয়া নামের ওই বিজ্ঞানী।

লিপস্টিক বন্দুকটি চার্জ দিয়ে ব্যবহার করা যাবে। ব্লুটুথের মাধ্যমে এটি মোবাইল ফোনের সঙ্গেও যুক্ত করা যাবে। বিজ্ঞানী বলেন, এই গ্যাজেটটি তৈরি করতে তার এক মাস সময় লেগেছে। আপাতত এটির দাম পড়বে প্রায় ৬০০ টাকা। তবে তিনি এই ডিভাইসটির পেটেন্ট পাওয়ার পরিকল্পনা করছেন।

গ্যাজেটটি ব্যবহার করে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শেফালি রাই বলেন, এটি সাংঘাতিক জোরে একদম বিস্ফোরণের মতো শব্দ করতে পারে। আর এটা কোথাও নিয়ে যাওয়ার পক্ষেও বেশ সুবিধাজনক। আপনি যখন এটি কোথাও বের করবেন, তখন কেউ সন্দেহই করবে না। কারণ এটা দেখতে একদম লিপস্টিকের মতো।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর