ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে আনন্দ র‌্যালী

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২০  

সারাদেশে উপজেলা পর্যায়ে ৩২৯টি টেকনিক্যাল স্কুল ও কলেজ (টিএসসি) স্থাপনের প্রকল্প গত ২১ জানুয়ারি ২০২০ইং তারিখে একনেক সভায় অনুমোদনের জন্য মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ও শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মণি এমপিকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করে কুমিল্লা জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীর এর মাধ্যমে কুমিল্লা পলিটেকনিক ইনস্টিটিউট, বাংলাদেশ সার্ভে ইউস্টিটিউট, কারিগরি অধিদপ্তরের কুমিল্লা আঞ্চলিক কার্যালয়সহ সব কয়টি কারিগরি প্রতিষ্ঠান আলাদা আলাদা স্মারক জমা দিয়েছেন। স্মারক জমা দেওয়ার পূর্বে সকল প্রতিষ্ঠানগুলো কুমিল্লা জেলা প্রশাসকের কার্যালয় চত্ত্বরে আনন্দ র‌্যালী করেন।

এসময় উপস্থিত ছিলেন কুমিল্লা আঞ্চলিক কার্যালয়ের পরিদর্শক মুহম্মদ সাদেকুল ইসলাম, বাংলাদেশ সার্ভে ইউস্টিটিউট এর অধ্যক্ষ মোঃ কেপায়েত উল্লাহ, কুমিল্লা পলিটেকনিক ইনস্টিটিউট এর আর এস বিভাগের চীফ ইনস্ট্রাক্টর ও বাংলাদেশ পলিটেকনিক শিক্ষক পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মোঃ মাজারুল ইসলাম চৌধুরী, বাংলাদেশ পলিটেকনিক শিক্ষক পরিষদ কুপই শাখার সভাপতি বিমল কুমার চন্দ, বাংলাদেশ পলিটেকনিক শিক্ষক সমিতি কুপই শাখার সভাপতি মোহাম্মদ মাহবুব আলম, মেকানিক্যাল টেকনোলজির বিভাগীয় প্রধান ও আইইবি কুমিল্লা কেন্দ্রের সম্মানী সম্পাদক প্রকৌশলী রহমত উল্লাহ কবির, পাওয়ার টেকনোলজির বিভাগীয় প্রধান প্রকৌশলী মোহাম্মদ সাজীদ, কারিগরি অধিদপ্তর ও অধিদপ্তরাধীন কর্মচারী সমিতি কুপই শাখার সভাপতি গোলাম মোস্তফা সহ বিভিন্ন কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষ, উপাধ্যক্ষ, শিক্ষক ও সহ¯্রাধিক শিক্ষার্থী।

অংশগ্রহনকারী প্রতিষ্ঠানগুলো হলো কুমিল্লা আঞ্চলিক কার্যালয়, কুমিল্লা পলিটেকনিক ইনস্টিটিউট, বাংলাদেশ সার্ভে ইনস্টিটিউট, ড. আখতার হামিদ খাঁন ভোকেশনাল ট্রেনিং ইনস্টিটিউট, আফজল খাঁন কারিগরি কমার্স কলেজ, চাঁদপুর জনতা হাই স্কুল এন্ড কলেজ, রিলায়েন্স বহুমূখী কলেজ, গনবিদ্যাপীঠ কারিগরি ও বানিজ্যিক কলেজ সহ সবগুলো কারিগরি প্রতিষ্ঠান।

স্মারক লিপিতে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ও শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মণি এমপিকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করে দেওয়া স্মারক লিপিটি হুবহু উল্লেখ করা হলো

“স্বাধীনতার পরপরই স্বাধীনতার স্থপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কারিগরি শিক্ষা অর্জনের ওপর বিশেষ গুরুত্ব আরোপ করেছিলেন। তারই ধারাবাহিকতায় জাতির পিতার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কারিগরি শিক্ষার প্রচার-প্রসার ও উন্নয়নকে অপরিসীম  গুরুত্ব  প্রদান করেছেন। মাননীয় প্রধানমন্ত্রীর সানুগ্রহ দিকনির্দেশনার ফলে আজকে কারিগরি শিক্ষার এনরোলমেন্টের হার ১% (২০০৯ সাল) থেকে প্রায় ১৭% এ উন্নীত হয়েছে (২০১৯)।

আধুনিক বিশে^র শ্রমবাজারের প্রতিযোগীতা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। ৪র্থ শিল্পবিপ্লবের চাহিদা অনুযায়ী দক্ষ জনশক্তি তৈরির লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টি ও সানুগ্রহ নির্দেশনায় বর্তমান সরকার কাজ করে যাচ্ছে যা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে অগ্রণী ভূমিকা রাখবে।

কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনের মেগা প্রকল্প “উপজেলা পর্যায়ে ৩২৯ টি টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপন” অনুমোদন কারিগরি শিক্ষার ইতিহাসে এক অনন্য মাইলফলক। প্রকল্পটি মোট বিশ হাজার পাঁচশত পঁচিশ কোটি উনসত্তর লক্ষ (২০৫২৫.৬৯ কোটি) টাকা ব্যয়ে ০৫ বছরে বাস্তবায়িত হবে। প্রকল্পটির মাধ্যমে প্রতিটি প্রতিষ্ঠানে ১০৮০ জন শিক্ষার্থী হিসেবে মোট ৩,৫৫,৩২০ জন শিক্ষার্থী কারিগরি শিক্ষায় অংশগ্রহনের সুযোগ পাবে।

প্রতিটি প্রতিষ্ঠানে ৬ষ্ঠ-৭ম-৮ম শ্রেণিতে ৩৬০জন, ৪টি ট্রেডে এসএসসি (ভোকেশনাল)-এ ২৪০জন, এইচএসসি (ভোকেশনাল)-এ ২৪০ জন ও ৪টি শর্ট কোর্সে ২৪০জনসহ মোট ১০৮০ জন শিক্ষার্থী অধ্যয়নের সুযোগ পাবে। এই অর্জিত দক্ষতার মাধ্যমে দেশে-বিদেশে তাদের কর্মসংস্থান হবে বা আত্মকর্মসংস্থানে নিয়োজিত হবে। ৩২৯টি প্রতিষ্ঠানের রাজস্বখাতে মোট ২৪,০১৭জন শিক্ষক-কর্মচারী কর্মসংস্থানের সুযোগ পাবে। ৬ষ্ঠ-৭ম-৮ম শ্রেণির পাঠ্যক্রমে একটি করে কারিগরি বিষয় অন্তর্ভূক্ত থাকবে।

এ প্রকল্পের বিশেষ বৈশিষ্ট্য হলো উপজেলা পর্যায়ে ২০০ আসনের একটি ছাত্রী হোস্টেল রয়েছে। এতে করে গ্রামাঞ্চলের মেয়েরা হোস্টেলে থেকে কারিগরি শিক্ষা গ্রহণ করতে পারবে। মুক্তিযোদ্ধাদের স্মৃতি রক্ষার্থে ও পরবর্তী প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করার জন্য প্রতিটি টিএসসিতে একটি করে মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভসহ একটি শহীদ মিনার স্থাপন করা হবে।

প্রস্তাবিত প্রকল্পটি অনুমোদনের মাধ্যমে বাংলাদেশের প্রতিটি উপজেলায় অন্ততঃ একটি করে মানসম্পন্ন কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা প্রদানকারী প্রতিষ্ঠান স্থাপন নিশ্চিত হলো। দেশের কারিগরি শিক্ষার ইতিহাসে বৃহত্তম প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে দেশের প্রতিটি জনগণের দোরগোড়ায় কারিগরি শিক্ষা পৌঁছে দেওয়া সম্ভব হবে এবং কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা অধিকতর জনপ্রিয় হবে।

মাননীয় প্রধানমন্ত্রী কারিগরি শিক্ষার উন্নয়নের জন্য আরও যেসকল প্রকল্প অনুমোদন দিয়েছেন:১) ১০০টি উপজেলায় ১টি করে টেকনিক্যাল স্কুল ও কলেজ, ২) ২৩টি জেলায় ১টি করে পলিটেকনিক ইনস্টিটিউট, ৩) বরিশাল-সিলেট-রংপুর ও ময়মনসিংহ বিভাগে ১টি করে মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট, ৪) চট্রগ্রাম-খুলনা-রাজশাহী এবং রংপুর বিভাগে ১টি করে ইঞ্জিনিয়ারিং কলেজ স্থাপন, ৫) কুমিল্লা-রাজশাহী-যশোর ও পটুয়াখালীতে সার্ভে ইনস্টিটিউট স্থাপন, ৬) বিদ্যমান ৪৯টি পলিটেকনিক ইনস্টিটিউট সমূহের অবকাঠামো উন্নয়ন, ৭) বিদ্যমান ৬৪টি টেকনিক্যাল স্কুল ও কলেজের সক্ষমতা বৃদ্ধি-প্রকল্প গুলো বিশেষ ভাবে উল্লেখ যোগ্য।

কারিগরি শিক্ষায় এনরোলমেন্ট বৃদ্ধি ও ঝরে পড়া শিক্ষার্থীদের সংখ্যা কমানোর জন্য দরিদ্র, অনগ্রসর, নারী ও প্রতিবন্ধী শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদানের লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী সরকারি-বেসরকারি পর্যায়ের কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের সকল শিক্ষার্থীদের মাসিক উপবৃত্তি প্রদানের জন্য নির্দেশনা দিয়েছেন।

কারিগরি শিক্ষার পরিধি বৃদ্ধির জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বছর নতুন করে ৫২০টি প্রতিষ্ঠানকে এমপিওভূক্ত করার সানুগ্রহ সম্মতি প্রদান করেছেন। এর ফলে বর্তমানে মোট ২১৭৪টি এমপিওভূক্ত ও ৭৫৮৫টি নন-এমপিওভূক্ত কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষা কার্যক্রম চলমান।

সপ্তম পঞ্চ বার্ষিক পরিকল্পনা (২০১৬-২০২০) এবং এসডিজি (২০১৬-২০৩০) এর লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশ সরকার কর্তৃক ২০২০ সালের মধ্যে কারিগরি শিক্ষা ক্ষেত্রে এনরোলমেন্ট ২০% এবং ২০৩০ সালের মধ্যে ৩০% লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। সরকারের নির্বাচনী ইশতেহার বাস্তবায়নে “উপজেলা পর্যায়ে ৩২৯টি টেকনিক্যাল স্কুল ও কলেজ (টিএসসি) স্থাপন (২য় পর্যায়ে)” শীর্ষক প্রকল্পটি ২১/০১/২০২০খ্রিঃ তারিখ এর একনেক সভায় অনুমোদনের জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কে জানাই আন্তরিক ধন্যবাদ ও গভীর কৃতজ্ঞতা।

এই মেগা প্রকল্প অনুমোদন করে দেশকে কারিগরি শিক্ষায় সমৃদ্ধ ও অর্থনৈতিক ভাবে স্বয়ংসম্পূর্ণ করার মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের সেনার বাংলা গড়ার পথে আরও এক ধাপ এগিয়ে নেওয়ায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা-কে আবারও আন্তরিক ধন্যবাদ ও অশেষ কৃতজ্ঞতা জানাচ্ছি। সেই সাথে এই মেগা প্রকল্পের অনুমোদনে অগ্রণী ভূমিকা পালনে মাননীয় শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এম. পি, মননীয় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, এফসিএ,এম.পি, এবং মাননীয় উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চেীধুরী এম. পি, মহোমদয়সহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক অভিনন্দন ও অসংখ্য ধন্যবাদ জ্ঞাপন করছি”।  

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর