ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

ফরিদগঞ্জে ১২ বছরের জরাজীর্ণ শহীদ মিনার

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ৮ জানুয়ারি ২০২০  

বাংলা ভাষার জন্যে বাংলাদেশের যে সকল সূর্য সন্তান শহীদ হয়েছেন, তাঁদের স্মৃতি ধরে রাখার লক্ষ্যে ফরিদগঞ্জ উপজেলার একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকা জরাজীর্ণ শহীদ মিনারের বেহাল চিত্র দেখে অনেকেই হতবাক। জরাজীর্ণ এই শহীদ মিনারেই আবার বিভিন্ন জাতীয় দিবসে শহীদদের প্রতি সম্মান জানাতে ফুল দেয়া হয়ে থাকে। দীর্ঘদিন অযত্নে-অবহেলায় পড়ে থাকা শহীদ মিনারটির অবস্থান উপজেলার ৫নং গুপ্টি ইউনিয়নের ৪১নং গুপ্টি সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে।

স্কুল কর্তৃপক্ষ ও এলাকাবাসী জানায়, উপজেলার পূর্বাঞ্চলে গুপ্টি বাজার সংলগ্ন স্থানে ১৯৪০ সালে স্থাপিত হয়েছিল গুপ্টি সরকারি প্রাথমিক বিদ্যালয়। পরে বিদ্যালয়ে প্রাঙ্গণে স্থাপন করা হয়েছিল এই শহীদ মিনার। এটি স্থাপনের পর থেকে প্রতিটি জাতীয় দিবসে শিক্ষক, শিক্ষার্থী ও এলাকাবাসী শহীদদের সম্মানে ফুল দিয়ে নানা কর্মসূচি পালন করে আসছে। কিন্তু দুঃখের বিষয় হলো দীর্ঘদিন থেকে ওই শহীদ মিনারটির ইট-বালু খসে পড়ছে। শুধু তাই নয়, তিনটি স্তম্ভের মধ্যে একটি স্তম্ভের প্রায় অর্ধেক ভেঙ্গে আছে। এমন অবস্থায়ই এই শহীদ মিনারে জাতীয় দিবসে ফুল দিয়ে নানা কর্মসূচি পালন করে আসছে স্কুল কর্তৃপক্ষ। এ নিয়ে এলাকাবাসী ক্ষোভ প্রকাশ করে বলছে, সরকার শহীদদের সম্মানে প্রতি বছর কোটি কোটি টাকা ব্যয় করছে। এ ছাড়া দেশের প্রতিটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে উন্নয়নের জন্য 'সস্নিপ' খাতে প্রতি বছর কমপক্ষে অর্ধলক্ষ টাকা বরাদ্দ করে থাকে। এত কিছু পেয়েও সামান্য কিছু অর্থের অজুহাত দেখিয়ে শহীদ মিনারটির সংস্কারের কোনো আন্তরিক উদ্যোগ নিতে পারলেন না স্কুল কর্তৃপক্ষ। শুধু তাই নয়, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের কোনো কর্মকর্তা কিংবা ওই স্কুলের কার্যক্রম তদারকির দায়িত্বে থাকা ক্লাস্টারের (সহকারী শিক্ষা অফিসার)-এর নজরেও বিষয়টি না পড়ায় অনেকেই হতবাক হয়েছে।

এ ব্যাপারে ওই স্কুলের ক'জন ও সাবেক এক শিক্ষার্থী জানায়, প্রতি বছর আমাদের প্রধান শিক্ষকের উদ্যোগে জরাজীর্ণ এই শহীদ মিনারেই আমরা শহীদদের স্মরণে ফুল দিয়ে থাকি।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী বলেন, প্রায় ১ যুগ (১২ বছর) ধরে শহীদ মিনারটির বেহাল দশা বিরাজ করছে।

গত সোমবার সরেজমিনে গেলে বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাছির উদ্দিন ওই শহীদ মিনারটির জরাজীর্ণের কথা স্বীকার করে বলেন, আমি এই স্কুলে ২০১৭ সালের প্রথম দিকে যোগদান করেছি। শহীদ মিনারটির ভালো-মন্দ দেখার দায়িত্ব তো আমার নয়। এটা নিয়ে নিউজ করলে করেন, তাতে আমার কী?

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ মনিরুজ্জামান বলেন, জরাজীর্ণ শহীদ মিনারটি সংস্কার না করে এটি ব্যবহার করা ঠিক করেনি প্রধান শিক্ষক।

এ নিয়ে উপজেলা নির্বাহী অফিসার শিউলি হরি বলেন, শহীদ মিনারটি ঠিক না রেখে যদি এটি ব্যবহার করা হয় তাহলে সেটি অবশ্যই অপরাধযোগ্য। এ বিষয়ে প্রধান শিক্ষক ও সভাপতি আমার সাথে কোনো যোগাযোগ করেনি। তবে যেহেতু আপনারা (সাংবাদিক) আমাকে বিষয়টি জানিয়েছেন আমি অবশ্যই বিষয়টি দেখবো এবং প্রয়োজনে ওই স্কুলে যাব।

উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডঃ জাহিদুল ইসলাম রোমান উক্ত বিষয়টি জেনে স্কুল কর্তৃপক্ষের উদাসীনতার জন্যে ক্ষোভ প্রকাশ করেছেন। তবে জরুরিভিত্তিতে জরাজীর্ণ ওই শহীদ মিনারটি নতুনভাবে নির্মাণ করার জন্য সংশ্লিষ্টদের সাথে যোগাযোগ করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন তিনি।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর