ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

ফরিদগঞ্জের ইউনিয়ন পরিষদ ওয়েবসাইটগুলোর বেহাল দশা

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ৮ জানুয়ারি ২০২০  

যেখানে দেশে ডিজিটাল এবং তথ্য বিপ্লব ঘটছে, সেখানে ফরিদগঞ্জ পিছিয়ে আছে যোজন যোজন দূরে। ফরিদগঞ্জ উপজেলার বেশিরভাগ ইউনিয়ন পরিষদের ওয়েবসাইট অযত্ন আর ভুল তথ্যে ভরপুর। ফলে তথ্য বিভ্রাটে পড়ছেন অনলাইন ব্যবহারকারীরা। অজ্ঞতা আর অবহেলাই এর অন্যতম কারণ বলে মনে করছেন বিজ্ঞজনেরা।

সবগুলো ইউনিয়ন পরিষদের ওয়েবসাইট ভিজিট করে দেখা যায়, আজগুবি, ভুল এবং অপর্যাপ্ত তথ্যের সমাহার ঘটেছে ওয়েবসাইটগুলোতে। দূরের কেউ অথবা এ উপজেলারই মানুষ অথচ সঠিক তথ্য সম্পর্কে সচেতন নয়; তারা নির্ঘাত এ তথ্য নিয়ে ঝামেলায় পড়বেন। তথ্য না দেয়ার চেয়ে ভুল তথ্য সরবরাহ করা গুরুতর অন্যায়। অথচ মাসের পর মাস এ ভুল তথ্য বয়ে বেড়াচ্ছে ওয়েবসাইটগুলো। আজ পর্যন্ত এখানে সঠিক তথ্য সরবরাহের কোনো ধরনের উদ্যোগ নিচ্ছেন না সংশ্লিষ্ট কেউই।

ওয়েবসাইটগুলো ভিজিট করে দেখা যায়, ১নং বালিথুবা পশ্চিম ইউনিয়নের ওয়েবসাইটে মানচিত্র অপশনে ইউনিয়নের মানচিত্র নেই। ফটোগ্যালারিতে কোনো ধরনের ছবি নেই। নেই মুক্তিযোদ্ধাদের তালিকা। ২নং বালিথুবা পূর্ব ইউনিয়নেরও একই অবস্থা। ৩নং সুবিদপুর পূর্ব ইউনিয়নের ওয়েবসাইটেরও ফটোগ্যালারি শূন্য। ইতিহাস অপশনে কিছু তথ্য দেয়া থাকলেও কোনো ইতিহাস নেই। ৪নং সুবিদপুর পশ্চিম ইউনিয়নের ওয়েবসাইটে মারাত্মক ভুল তথ্য দেয়া হয়েছে। এখানে প্রখ্যাত ব্যক্তিত্ব অপশনে যে তিনজন ব্যক্তির নাম উল্লেখ আছে তারা একজনও এই ইউনিয়নের নয়। তাদের তিনজনের একজন হলেন উপজেলার সাবেক সংসদ সদস্য মোঃ রাজা মিয়া। তাছাড়া ইতিহাস অপশনে শুধুমাত্র ইউনিয়নের চৌহদ্দী দেয়া আছে। মানচিত্র অপশনে মানচিত্র নেই। ৫নং গুপ্টি পূর্ব ইউনিয়নে ইতিহাস এবং দর্শনীয় স্থান অপশনে একই লেখা। মানচিত্র অপশনে মানচিত্র নেই। সবচেয়ে বড় কথা এখানে সদ্যবিদায়ী চেয়ারম্যান এবং তার পরিষদের নামের তালিকা নেই। নেই সাবেক চেয়ারম্যানদের কোনো তালিকা। ৬নং গুপ্টি পশ্চিম ইউনিয়ন, ৭নং পাইকপাড়া উত্তর ইউনিয়ন, ৮নং পাইকপাড়া দক্ষিণ ইউনিয়ন ও ৯নং গোবিন্দপুর ইউনিয়নের ওয়েবসাইটে ফটোগ্যালারি শূন্য। মানচিত্র অপশনে মানচিত্র নেই। ১০নং গোবিন্দপুর দক্ষিণ ইউনিয়নের ওয়েবসাইটে চেয়ারম্যান ও মেম্বারদের নামের তালিকা নেই। ফটোগ্যালারি শূন্য। মানচিত্র অপশনে মানচিত্র নেই। ১১নং চরদুঃখিয়া পূর্ব ইউনিয়নের ওয়েবসাইটে ফটোগ্যালারিতে কোনো ছবি নেই। মানচিত্র অপশনে মানচিত্র নেই। প্রখ্যাত ব্যক্তিত্ব অপশনে ৪ ও ৮নং ইউনিয়নের ব্যক্তিদের নামই এখানে উল্লেখ করা হয়েছে। ১২নং চরদুঃখিয়া পশ্চিম ইউনিয়নের ওয়েবসাইটে ইতিহাস অপশনে হাস্যকর কথা লেখা রয়েছে। প্রখ্যাত ব্যক্তিত্বের তালিকায়ও একই কথা লেখা। মানচিত্র অপশনে মানচিত্র নেই। সদ্যবিদায়ী পরিষদের সংরক্ষিত ওয়ার্ডের তিন মহিলা মেম্বারের ছাড়া আর কারো ছবি নেই। ফরিদগঞ্জ পৌরসভার ওয়েবসাইটে অনেক তথ্যই সংরক্ষণ করা হয়নি। ১৪নং ফরিদগঞ্জ দক্ষিণ ইউনিয়নের ওয়েবসাইটের ফটোগ্যালারি ফটো শূন্য। প্রখ্যাত ব্যক্তিত্বের অপশনে এখানেও ৪, ৮ ও ১১নং ইউনিয়নের ব্যক্তিদের নাম লেখা রয়েছে। ১৫নং রূপসা উত্তর ইউনিয়নের ওয়েবসাইটে সদ্যবিদায়ী পরিষদের অপশনে চেয়ারম্যান এবং মেম্বারদের নামের তালিকা নেই। প্রখ্যাত ব্যক্তিদের তালিকা নেই। অথচ এ ইউনিয়নে জন্মগ্রহণ করেছেন দেশসেরা একাধিক ব্যক্তি। মানচিত্র অপশনে মানচিত্র নেই। ওয়েবসাইটে ফটোগ্যালারির অপশনই রাখা হয়নি। ১৬নং রূপসা দক্ষিণ ইউনিয়নের ওয়েবসাইটে যোগাযোগব্যবস্থা নামক অপশনে গ্রাম এবং ওয়ার্ডের নাম লেখা রয়েছে। গ্রামভিত্তিক লোকসংখ্যা অপশনে গ্রামের নামও নেই, লোক সংখ্যাও নেই। ফটোগ্যালারিতে কোনো ছবি নেই। মানচিত্র অপশনে মানচিত্র নেই। ৪, ৮, ১১ ও ১৪নং ইউনিয়নের মত এখানেও প্রখ্যাত ব্যক্তির তালিকায় একই ব্যক্তির নাম লেখা রয়েছে। এসব ভুল তথ্য সঠিক করা হবে কি না বা সঠিক ও পর্যাপ্ত তথ্য সংরক্ষণ আদৌ করা হবে কি না ফরিদগঞ্জবাসী জানেন না। অথচ সরকার এ খাতে কোটি কোটি টাকা এবং নতুন লোকবল নিয়োগ করেছে। অথচ তার যোগফল শূন্য। যথাযথ কর্তৃপক্ষের সঠিক এবং নিয়মিত পর্যবেক্ষণ না থাকাতে এ রকম হচ্ছে বলে সচেতন মহল মনে করছেন। তা ছাড়া এভাবে চলতে থাকলে সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার ক্ষেত্রে এটা অন্তরায় হিসেবে কাজ করবে।

এ ব্যাপারে ১৫নং রূপসা উত্তর ইউনিয়ন পরিষদ সচিব মোঃ শামীম হোসেনের সাথে কথা বললে ভুল স্বীকার করে বলেন, হ্যাঁ, আমাদের ওয়েবসাইটগুলোতে অপর্যাপ্ত ও ভুল তথ্য রয়েছে। তথ্যগুলোকে আপডেট করার জন্য আমাদের কাছে চিঠি এসেছে। তবে আমাদের তথ্যকেন্দ্রের কর্মকর্তার অবহেলার কারণে তা হয়ে উঠেনি।

উপজেলা নির্বাহী অফিসার শিউলি হরির সাথে এ প্রসঙ্গে আলাপ করলে তিনি চাঁদপুর কণ্ঠকে বলেন, হ্যাঁ, আমাদের ওয়েবপোর্টালগুলো আপডেট নেই। দ্রুতসময়ের মধ্যে আমরা এগুলো আপডেট করে নিবো এবং ভুলগুলো সংশোধন করবো। বিষয়টি নজরে আনার জন্য আপনাকে ধন্যবাদ।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর