ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

বহুল প্রতীক্ষিত চাঁদের বিরল দৃশ্য দেখলেন বিশ্ববাসী

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১৮ জুলাই ২০১৯  

'অ্যাপোলো ইলেভেন' এর চন্দ্রাভিযানের ৫০তম বার্ষিকীতে আংশিক চন্দ্রগ্রহণের সাক্ষী হল বিশ্ববাসী। একইদিনে, এমন ঘটনাকে বিরল বলে মনে করেছেন সাধারণ মানুষ। তবে, এশিয়া ও অস্ট্রেলিয়ায় বুধবার ভোরে চন্দ্রগ্রহণ হলেও, ইউরোপে মঙ্গলবার সূর্যাস্তের পর আংশিক এই চন্দ্রগ্রহণ দেখা যায়, যা দেখতে ভিড় করেন বহু মানুষ। এই দূশ্য আবার দুই বছর পর দেখা যাবে।
আংশিক চণ্দ্রগ্রহণ দেখতে মঙ্গলবার সূর্যাস্তের পর ইতালির তিবার নদীর তীরের একটি প্রাচীরের উপরে ভিড় জমান কৌতূহলিরা। চাঁদের বিরল দৃশ্য দেখতে দূরবীণ নিয়ে অপেক্ষা করে কিশোর থেকে শুরু করে সব বয়সীদের উৎসুক চোখ।

কিছুক্ষণের মধ্যে দেখা মেলে বহুল প্রতিক্ষীত আংশিক চন্দ্রগ্রহণের। একই ভাবে যুক্তরাজ্যসহ ইউরোপের কয়েকটি দেশের আকাশেও এ দৃশের দেখা মেলে। 'অ্যাপোলো ইলেভেন' এর চন্দ্রাভিযানের ৫০তম বার্ষিকীতে হলো এই আংশিক চন্দ্রগ্রহণ।

দর্শনার্থীদের একজন বলেন, ৫০ বছর আগে যখন আমি ছোট ছিলাম, তখন চাঁদে প্রথম নভোচারী অবতরণ করে। যার আজ ৫০তম বার্ষিকী। একই দিনে আংশিক চন্দ্রগহণ দেখা গেল। সত্যিই এটি আশ্চর্যকর ব্যাপার।

আরো একজন বলেন, এমন চাঁদের কথা গল্পে শোনা গেলেও বুধবার খণ্ডচন্দ্র প্রতক্ষ্যভাবে দেখার সাক্ষী হন এশিয়া ও অস্ট্রেলিয়ার মানুষ।

সূর্য, পৃথিবী ও চাঁদ যখন একই সরল রেখায় চলে আসে তখন পৃথিবীর ছায়া চাঁদের উপর পড়ে। এই মহাজাগতিক ঘটনাকে চন্দ্রগ্রহণ বলা হয়। পৃথিবীর ছায়ায় চাঁদ সম্পূর্ণ ঢেকে গেলে একে পূর্ণ চন্দ্রগ্রহণ বলা হয়। তবে সব সময় পৃথিবীর ছায়ায় চাঁদ সম্পূর্ণ ঢেকে যায় না। তখন চাঁদের একটা অংশের উপরে ছায়া পড়লে সেই অংশটাই অন্ধকার দেখা যায়। তখনই একে বলা হয় খণ্ডগ্রাস বা আংশিক চন্দ্রগ্রহণ।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর