ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শনিবার ১১ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৮ ১৪৩১

  • || ০২ জ্বিলকদ ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

বৃষ্টিতে আর ভিজবে না ফোন

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ২১ জুলাই ২০১৯  

বর্ষাকালে যেকোনো সময় ঝুম বৃষ্টি হতে পারে। পছন্দের স্মার্ট ফোনটি না আবার বৃষ্টিতে ভিজে যায়! এই চিন্তায় থাকেন অনেকেই। কিন্তু, এখন থেকে তা নিয়ে আর চিন্তা করার প্রয়োজন নেই। জেনে নিন এই বর্ষাতে কীভাবে সুরক্ষিত রাখবেন আপনার ফোন।
১. ওয়াটার প্রুফ পাউচ  
এখন বাজারে এবং বিভিন্ন অনলাইন স্টোরে ফোনের জন্য ওয়াটার প্রুফ পাউচ পাওয়া যায়। মাত্র ৯৯ টাকা থেকে শুরু হয় এই পাউচ এর দাম। জেনেরিকের ওয়াটার প্রুফ পাউচগুলিতে সাধারণত আইপিএক্স ৮ রয়েছে যা ফোনকে অনেক বেশি সুরক্ষিত করে পানি থেকে। এই পাউচ থাকলেও ফোন সহজেই ব্যবহার করা যায়। অর্থাৎ, পাউচ আছে বলে যে আপনাকে বারবার ফোনটিকে পাউচ এর থেকে বার করে ব্যবহার করতে হবে তা কিন্তু নয়। আমাজনে এটি মাত্র ৯৯ টাকায় পাওয়া যাচ্ছে কিন্তু ডেলিভারি চার্জ আলাদা করে দিতে হয়। এ ছাড়া আরো বেশি দামের ওয়াটারপ্রুফ পাউচও রয়েছে যেমন ববো ইউনিভার্সাল ওয়াটারপ্রুফ পাউচ । আমাজনে এর দাম ২৯৯ টাকা।
 
২. সিলিকা জেল ব্যবহৃত জিপলক পাউচ  
এগুলোতে সাধারণত সিলিকা জেল ব্যবহৃত হয় যা জলের আর্দ্রতা থেকে ফোনকে আরো বেশি সুরক্ষিত করে। অনলাইনে এবং বাজারে সহজেই পাওয়া যায় এই পাউচ। দামও সাধ্যের মধ্যেই থাকে।

৩. ব্লুটুথ হেড ফোন 
এছাড়া ব্লুটুথ হেডফোন ব্যবহার করলে বৃষ্টিতে ফোন বাইরে বার করতে হবে না। খুব সহজেই ব্যাগের মধ্যে থেকেও কল রিসিভ করা যায়। বাজারে বিভিন্ন দামের বিভিন্ন কোম্পানির ব্লুটুথ হেডফোন  রয়েছে। যদিও ব্লুটুথ হেডফোনগুলোও বৃষ্টির জলে নষ্ট হয়ে যেতে পারে। তবে বৃষ্টির পানিতে স্মার্টফোনের তুলনায় ব্লুটুথ হেডফোন নষ্ট হওয়ার সম্ভাবনা অনেক কম । কিন্তু এতকিছু করা সত্ত্বেও যদি কখনো ফোন পানিতে পড়ে যায় অথবা ভিজে যায় সে ক্ষেত্রে ভয় পাওয়ার দরকার নেই। তারো সমাধান রয়েছে।

এইরকম সমস্যায় পড়লে সঙ্গে সঙ্গে ফোনের ব্যাটারি খুলে ফেলা উচিত। অবশ্য এখন বেশির ভাগ ফোনেই ব্যাটারি খোলার অপশন থাকে না। সেক্ষেত্রেও ভয় পাওয়ার দরকার নেই। সেই সময় কিছু নিয়ম মানলেই চলবে। যেমন পানিতে ফোন ভিজে গেলে তা কখনো সঙ্গে সঙ্গে চার্জে বসানো উচিত নয়। আর ভুল করেও ফোন থেকে পানি ঝরানোর জন্য হেয়ার ড্রাইয়ার ব্যবহার করবেন না। বরং সেই সময় এক গামলা শুকনো চালের মধ্যে ফোনটি রেখে দিন এবং সারারাত ওভাবেই ফোনটি থাকতে দিন। অথবা সিলিকা জেল জিপ লক পাউচ এর মধ্যে ফোনটি রেখে দিন যতক্ষণ পর্যন্ত না জল শুকিয়ে যাচ্ছে। তবে বেশি পানি ঢুকে গেলে অবশ্যই তা সঙ্গে সঙ্গে কোনো ফোনের সার্ভিস সেন্টারে নিয়ে গিয়ে দেখানো উচিত।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর