ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

হাজীগঞ্জে নিরাপদ মাতৃত্বে টেকসই উন্নত বাংলাদেশ শীর্ষক সভা

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০২০  

এখন থেকে আমরা সুস্বাস্থ্য আর সুশিক্ষা নিয়ে কাজ করবো। বিশেষ করে নারীর সুস্বাস্থ্য না হলে পরবর্তী প্রজন্ম সুস্থভাবে জন্মাবে না। টেকসই উন্নয়নের জন্যে সুস্বাস্থ্যের পাশাপাশি সুশিক্ষা অপরিহার্য। আমরা টেকসহ উন্নয়নের কথা মুখে বলেই বসে থাকবো না। আমাদের টেকসই উন্নয়নের সুফল যেনো পরবর্তী প্রজন্ম ভোগ করতে পারে সেদিকে নজর দিয়ে কাজ করতে হবে। উপজেলা প্রশাসনের আয়োজনে গত বৃহস্পতিবার হাজীগঞ্জে অনুষ্ঠিত 'নিরাপদ মাতৃত্বে টেকসই উন্নত বাংলাদেশ' শীর্ষক সচেতনতা বৃদ্ধিকরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন চাঁদপুর-৫ আসনের সাংসদ মেজর (অবঃ) রফিকুল ইসলাম বীর উত্তম এমপি।

কিশোরীদের বয়ঃসন্ধিকালীন পুষ্টিজ্ঞান, স্বাস্থ্য সুরক্ষা ও মানসিক সুরক্ষা, গর্ভবতী মায়েদের গর্ভকালীন ও প্রসবপরবর্তী সেবা নিশ্চিতকরণ, অপ্রয়োজনীয় সিজার পরিহারপূর্বক নরমাল ডেলিভারী বৃদ্ধি করে অর্থনৈতিক অপচয় রোধ করার প্রয়াসে উদ্বুদ্ধকরণ সভায় মেজর (অবঃ) রফিকুল ইসলাম বীর উত্তম আরো বলেন, সবার আগে হচ্ছে মানবসম্পদের উন্নয়ন। মানবসম্পদের উন্নয়ন না হলে কোনো উন্নয়ন, টেকসই হবে না। আর মানবসম্পদের উন্নয়ন করতে হলে, সবার আগে মা ও শিশু-কিশোরীদের সুস্বাস্থ্য এবং নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে হবে।

তিনি আরো বলেন, জাতিসংঘ বা সরকারি কর্মসূচি আমাদের বাস্তবায়ন করতে হবে। তবে আমাদের লক্ষ্য হবে, মাতৃমৃত্যু ও শিশু মৃত্যুর হার জিরোতে নিয়ে আসা। এজন্যে মায়ের সুস্বাস্থ্য ও সুশিক্ষা নিশ্চিত করতে হবে। এক্ষেত্রে আমার করণীয় বা সহযোগিতা যা করতে হবে, আমি তা করবো। বিষয়টি নিয়ে ইউপি চেয়ারম্যানদের একটি পরিকল্পনা গ্রহণের আহ্বান জানান তিনি।

উপজেলা পরিষদ মিলনায়তনে নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বৈশাখী বড়ুয়ার সভাপ্রধানে আয়োজিত অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন পৌর মেয়র আ.স.ম. মাহবুব-উল-আলম লিপন, উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবদুর রশিদ মজুমদার, উপজেলা স্বাস্থ্য কমপ্লেঙ্রে আবাসিক মেডিকেল অফিসার ডাঃ আহমেদ তানভির হাসান, পরিবার পরিকল্পনা বিভাগের মেডিকেল অফিসার ডাঃ মঈনুল ইসলাম, প্রেসক্লাব সভাপতি মুন্সী মোহাম্মদ মনির, ইউপি চেয়ারম্যানদের পক্ষে মানিক হোসেন প্রধানীয়া প্রমুখ।

জাহিদ হাসানের সঞ্চালনায় গর্ভবতী মায়েদের পক্ষে বক্তব্য রাখেন মারজান বেগম, কিশোরীদের পক্ষে রান্ধুনীমুড়া উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী ফারজানা আক্তার। অনুষ্ঠানের শুরুতেই কোরআন তেলাওয়াত করেন পরিবার পরিকল্পনা পরিদর্শক মোঃ কাউছার আলম ও গীতা পাঠ করেন পরিবার কল্যাণ পরিদর্শক সাথী দাস।

এ সময় জেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ রোটাঃ আহসান হাবিব অরুণ, জেলা পরিষদ সদস্য আলহাজ্ব জসিম উদ্দিনসহ সকল সরকারি কর্মকর্তা, ইউপি চেয়ারম্যানগণ, অফিসার ইনচার্জ আলমগীর হোসেনসহ উপজেলা, পৌর ও ইউনিয়ন আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ এবং অঙ্গ-সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর